ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

স্থায়ী কমিটিতে সাক্ষীদের হাজিরা, দলিলপত্র দাখিল বাধ্যতামূলক করতে আইন করার সুপারিশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১১

ঢাকা: সংবিধানের ৭৬(৩) অনুচ্ছেদ অনুযায়ী সংসদের স্থায়ী কমিটিতে সাক্ষীদের হাজিরা ও দলিলপত্র দাখিল বাধ্যতামূলক করতে আইন করার সুপারিশ করেছে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পির্কত স্থায়ী কমিটি।

মঙ্গলবার সংসদ ভবনে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সপর্কিত স্থায়ী কমিটির ৩৬তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

এতে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত।  

কমিটিতে উপস্থাপিত আইনের খসড়া বিল নিয়ে বৈঠকে বিস্তারিত আলোচনা হয়।

গৃহীত মতামতের আলোকে বিলটি আইনে পরিণত করার লক্ষ্যে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়কে প্রয়োজনীয পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয় ।

কমিটির সদস্য মো. ফজলে রাব্বী মিয়া, আলহাজ্ব অ্যাডভোকেট মো. রহমত আলী, আব্দুল মতিন খসরু, অ্যাডভোকেট মো. জিয়াউল হক মৃধা এবং মো. নূরুল ইসলাম সুজন বৈঠকে অংশগ্রহণ করেন।
    
সংসদ কমিটির সভাপতি ও সংসদের চীফ হুইপ আব্দুস শহীদসহ ২১ জন সংসদীয় কমিটির সভাপতি বৈঠকে অংশ নেন  এসময় বিশেষ আমন্ত্রণে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বৈঠকে অংশগ্রহণ করেন।
 
বৈঠকে Administrative Tribunals (Amendment) Bill,২০১০ নিয়ে বিস্তারিত আলোচনা  শেষে  বিলটি  চূড়ান্ত করা হয় এবং সংসদে প্রেরণের সুপারিশ করা হয়।

এছাড়াও Bangladesh Legal Practitioners and Bar Council (Amendment) Bill, ২০১০ এবং জনস্বার্থ সংশ্লিষ্ট তথ্য প্রকাশ (সুরক্ষা প্রদান) বিল  এর উপর আলোচনা হয় এবং বিল দু‘টি  আরো পরীক্ষা নিরীক্ষার  মাধ্যমে চূড়ান্ত করার সিদ্ধান্ত হয়।

বৈঠকে মুজিবনগর কর্মচারীদেরকে সাব-রেজিস্ট্রার পদে নিয়োগের বিষয়ে পূর্ববর্তি বৈঠকসমূহে সিদ্ধান্তের আলোকে ইনসপেক্টর জেনারেল অব রেজিস্ট্রারকে (আইজেআর) সুনির্দিষ্ট প্রস্তাব উপস্থাপনের সুপারিশ করা হয়।

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাসহ জাতীয় সংসদের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।