ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেশে ২ লাখ ৫০ হাজার ৩৯৯টি মসজিদ রয়েছে : সংসদে ধর্ম প্রতিমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১১

ঢাকা : ‘দেশে বর্তমানে ২ লাখ ৫০ হাজার ৩৯৯টি মসজিদ, ২৪ হাজার মন্দির এবং ৫১৫টি গির্জা রয়েছে। মন্দিরভিত্তিক শিশু গণশিক্ষা কার্যক্রমও চালু করা হয়েছে।

রাজশাহী ৬ আসনের সংসদ সদস্য শাহারিয়ার আলমের এক প্রশ্নের উত্তরে ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শাহজাহান মিয়া রোববার সংসদে এ তথ্য জানান।

ধর্ম প্রতিমন্ত্রী জানান, চলতি  ২০১০-২০১১ অর্থ বছরে সারাদেশে মসজিদ উন্নয়নের জন্য সাড়ে ছয় কোটি টাকা এবং মন্দির উন্নয়নে দেড় কোটি টাকা  বরাদ্দ রাখা হয়েছে।

আমিনা আহমেদের অপর এক প্রশ্নের জবাবে তিনি সংসদকে জানান,  দেশের তালিকাভুক্ত মসজিদের জন্য প্রতি বছর ৭ কোটি টাকার বিদ্যুৎ বিল পরিশোধ করা হয়। গির্জার বিদ্যুৎ বিল স্থানীয়দের অনুদানের টাকায় পরিশোধ করা হয়।

নাছিমুল আলম চৌধুরীর এক প্রশ্নের জবাবে তিনি সংসদকে জানান, চলতি অর্থ বছরে সারাদেশে মসজিদের উন্নয়নের জন্য ৬ কোটি ৪৫ লাখ ৫০ হাজার টাকা এবং মন্দিরের উন্নয়নের জন্য ১ কোটি ২৬ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। এছাড়া সারাদেশে হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের মাধ্যমে মন্দির উন্নয়নের জন্য ১ কোটি ৪৫ লাখ টাকা বরাদ্দের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

মো. মতিউর রহমানের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মসজিদ উন্নয়নের জন্য প্রত্যেক সংসদ সদস্যের নির্বাচনী এলাকায় ১ লাখ টাকা অনুদান  দেওয়া হয়েছে।

বাংলাদেশ  সময় :  ১৮৪৪ ঘন্টা,  ফেব্রুয়ারি ১৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad