ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বসন্তে বাসন্তী সাজে সেজেছে ক্যাম্পাস

মাহমুদল হাসান, ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১১
বসন্তে বাসন্তী সাজে সেজেছে ক্যাম্পাস

ঢাকা: বসন্তের সকাল। বাণিজ্য অনুষদের সামনে একটি স্টলে বাসন্তী রংয়ের শাড়ি পরা কয়েকজন তরুণূ বিনামূল্যে এঁকে দিচ্ছে আলপনা।

একজন শিক্ষক হাসিমুখে গিয়ে তাদের সামনে হাতটি বাড়িয়ে দিলেন। রঙিন কালিতে ছাত্রীরা তাদের স্যারের হাতে এঁকে দিল আলপনা। এরপর ইন্টারন্যাশনাল বিজনেস স্টাডিজের লেকচারার রাকিব আহমেদ ছাত্র-ছাত্রীদের নিয়ে দাঁড়িয়ে গেলেন ছবি তুলতে। ক্যামেরার প্রতিটি কিকে কিকে উল্লাসে ফেটে পড়ছিলেন তারা। এভাবেই বসন্তের প্রথম দিনে উৎসবের ফেনিল ঢেউ আছড়ে পড়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুরো ক্যাম্পাস জুড়ে নানা আয়োজনে ঋতুরাজ বসন্ত উৎসব উদযাপিত হচ্ছে।

এ উপলক্ষে চারুকলার বকুলতলায় জাতীয় বসন্ত উদযাপন পরিষদ ‘এসো মিলি প্রাণের উৎসবে’ স্লোগানকে ধারণ করে দুইদিনব্যাপী কর্মসূচি আয়োজন করেছে।

এই উৎসবে ছায়ানট, নজরুল একাডেমীসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন অংশ নিচ্ছে।

রোববার সকাল সাতটায় শাস্ত্রীয় নৃত্যের মধ্য দিয়ে এ উৎসব শুরু হয়। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলী যাকের।

পরে একটি বর্ণিল শোভাযাত্রা বের করা হয়। নানান বয়সী মানুষ বসন্তের সাজে শোভাযাত্রায় অংশ নেন। এতে ছিল হলুদ রঙের আধিক্য আর গাদা ফুলের ছড়াছড়ি।

শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে চারুকলায় এসে শেষ হয়। শোভাযাত্রা শেষে প্রীতি বন্ধনী, বসন্ত কথন ও প্রীতি বিনিময় অনুষ্ঠিত হয়।

বিকালের পর্বে রয়েছে দলীয় সঙ্গীত, নৃত্য, আদিবাসী স¤প্রদায়ের সাংস্কৃতি অনুষ্ঠান এবং `মহুয়ার পালা` নৃত্যনাট্য পরিবেশন।

উৎসবের দ্বিতীয় দিন সোমবার একই স্থানে দিনব্যাপী বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনা চলবে।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের সামনে বটতলায় ‘সমগীত’ নামের সাংস্কৃতিক সংগঠন বসন্তের গানের আয়োজন করে।

বাংলাদেশ সময় ১৭০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।