bangla news

চট্টগ্রামের স্থানীয় শিল্পের সক্ষমতা বাড়ানোর আহবান ট্যারিফ কমিশনের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০২-১২ ৮:১২:৫৭ পিএম

বিদেশি পণ্যের অসম প্রতিযোগিতার সাথে টিকে থাকতে স্থানীয় শিল্প প্রতিষ্ঠানের সমতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেছে ট্যারিফ কমিশন। দেশিয় শিল্পের স্বার্থ সুরা,  ডাম্পিং ও বিদেশি পণ্যের আমদানি এবং বিক্রির ব্যাপারে অসাধু পন্থা প্রতিরোধে সরকারের পরামর্শক প্রতিষ্ঠান হিসাবে  বাংলাদেশ ট্যারিফ কমিশন কাজ করে যাচ্ছে বলে জানান কমিশনের সদস্য জিয়াউদ্দিন আহমেদ।

চট্টগ্রাম: বিদেশি পণ্যের অসম প্রতিযোগিতার সাথে টিকে থাকতে স্থানীয় শিল্প প্রতিষ্ঠানের সমতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেছে ট্যারিফ কমিশন। দেশিয় শিল্পের স্বার্থ সুরা,  ডাম্পিং ও বিদেশি পণ্যের আমদানি এবং বিক্রির ব্যাপারে অসাধু পন্থা প্রতিরোধে সরকারের পরামর্শক প্রতিষ্ঠান হিসাবে  বাংলাদেশ ট্যারিফ কমিশন কাজ করে যাচ্ছে বলে জানান কমিশনের সদস্য জিয়াউদ্দিন আহমেদ।

তবে যথাযথ তথ্যের অভাবে ডাম্পিং প্রতিরোধে ট্যারিফ কমিশন তেমন কোন পদক্ষেপ নিতে পারেনি বলেও স্বীকার করেন তিনি।

শনিবার চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (সিসিসিআই) এবং বাংলাদেশ ট্যারিফ কমিশনের যৌথ উদ্যোগে “এন্টি-ডাম্পিং, কাউন্টারভেইলিং ও সেইফগার্ড মেজার্স” শীর্ষক সেমিনারে এসব তথ্য জানানো হয়।

চেম্বার মিলনায়তনে এ সেমিনারে অনুষ্ঠিত হয়।

সেমিনারে চেম্বার সিনিয়র সহ-সভাপতি মাহবুবুল আলম বলেন- বর্তমান তীব্র প্রতিযোগিতামূলক বাজারে বৈশ্বিক অর্থনৈতিক প্রোপট ও ব্যবস্থাপনায় টিকে থাকতে হলে ব্যবসায়ীদেরকে বিশ্ব বাণিজ্য সংস্থার বিভিন্ন বাণিজ্য চুক্তি ও রীতিনীতি সম্পর্কে সম্যক অবগত থাকার কোন বিকল্প নেই।

তিনি বলেন, অনৈতিক ডাম্পিং, অযৌক্তিক রপ্তানী ভর্তুকিসহ প্রদত্ত বিভিন্ন  অসংগত সুবিধার কারণে স্থানীয় শিল্প তীব্র অসম প্রতিযোগিতায় নিপতিত হচ্ছে। এক্ষেত্রে স্থানীয় শিল্পের স্বার্থ সংরণের জন্য প্রতিরক্ষামূলক পদপে নিতে হলে এ বিষয়ে সকল তথ্য-উপাত্ত ও দলিল সংশিষ্ট বেসরকারি প্রতিষ্ঠানকে  সরবরাহ করতে হবে।

সেমিনারে চট্টগ্রাম চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ দেশিয় শিল্পের স্বার্থ সংরণে বাণিজ্য ও অর্থ মন্ত্রণালয়কে  সমন্বিতভাবে  কাজ করার আহবান জানান।  

এছাড়া বছরে ২/৩ বার এত অঞ্চলের ব্যবসায়ীদের সাথে ট্যারিফ কমিশনের মতবিনিময় সভা আয়োজনের অনুরোধ জানান।
এ এসময় আরো বক্তব্য রাখেন চেম্বার পরিচালক আফসার হাসান চৌধুরী (জসিম), চিটাগাং ফ্রুটস, ভেজিটেবল অ্যান্ড এলাইড প্রোডাক্টস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট মাহবুব রানা।  

অন্যান্যের মধ্যে  চেম্বার পরচিালক এস. এম. মাহবুবুল ইসলাম, ছৈয়দ ছগীর আহমদ,  মোহাম্মদ শাহিন আলম,  মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), , ট্যারিফ কমিশনের উপ প্রধান  রমা দেওয়ান, সহকারী প্রধান বেলাল হোসেন, গবেষণা কর্মকর্তা মির্জা আ.ফ.ম. তৌহিদুর রহমান ও নাহিদ পারভিনসহ বিভিন্ন ট্রেডবডি’র নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০৭১৫ঘণ্টা, ফেব্রুয়ারি ১১,২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-02-12 20:12:57