ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিএনজিচালিত অটোরিকশা ধর্মঘট অযৌক্তিক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, মে ২৭, ২০১৪
সিএনজিচালিত অটোরিকশা ধর্মঘট অযৌক্তিক

ঢাকা: সিএনজিচালিত অটোরিকশা ধর্মঘট অযৌক্তিক। শর্তসাপেক্ষে  সোমবারের সিদ্ধান্ত অনুযায়ী সিএনজিচালিত অটোরিকশার মেয়াদ ১১ বছর থেকে বাড়িয়ে ১৫ বছর করা হয়েছে।

সড়ক বিভাগের জারি করা প্রজ্ঞাপনটি মঙ্গলবার সকালে ওয়েবসাইটে দেওয়া হয়েছে।
 
মঙ্গলবার বিকেলে সচিবালয়ে রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) চেয়ারম্যান নজরুল ইসলাম সাংবাদিকদের এ কথা বলেন।
 
চেয়ারম্যান বলেন, অটোরিকশা মালিক সমিতি ঐক্য পরিষদের ডাকা ধর্মঘট নিয়ে নেতাদের সঙ্গে আলোচনা হয়েছে এবং তারা ধর্মঘট প্রত্যাহার করবেন বলে জানিয়েছেন। বর্তমানে রাস্তায় অটোরিকশা চলছে বলেও জানান চেয়ারম্যান।

বিআরটিএ’র চেয়ারম্যান জানান, সিএনজিচালিত অটোরিকশা মালিকদের দাবি আগেই মেনে নেওয়া হয়েছে। তারপরও তাদের ধর্মঘট অযৌক্তিক।  
 
এদিকে প্রজ্ঞাপনে বলা হয়, সিএনজিচালিত অটোরিকশার কার্যকারিতা গ্রহণযোগ্য মানে রাখতে ১২তম বছরে (অর্থাৎ এ বছরই) সম্পূর্ণ ইঞ্জিন ‘ওভারহোলিং’ করাসহ ছয়টি শর্ত দেওয়া হয়েছে।
 
শর্তগুলো হচ্ছে- অটোরিকশার বডি রং করা, বডি, সাসপেনশন, ব্রেক, ট্রান্সমিশন ইত্যাদি অংশে প্রয়োজনীয় মেরামত করা, সরকার অনুমোদিত ওয়ার্কশপ থেকে হাইপ্রেসার সিএনজি সিলিন্ডারের হাইড্রোলিক প্রেসার পরীক্ষা করা, সিএনজি ফুয়েল সিস্টেমের অন্যান্য অংশগুলোও পরীক্ষা করে কার্যকরিতা নিশ্চিত করা এবং ওভারহোলিং ও মেরামত লগ বই সংরক্ষণ করা।
 
১২তম বছরেই ছয় ধরনের শর্ত পূরণ করে ঢাকা মহানগরীতে চলাচলরত সিএনজিচালিত অটোরিকশাগুলোকে প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম মহানগরে চলাচলরত অটোরিকশাগুলোকে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ‘সঠিকতা’ প্রত্যয়নপত্র সংগ্রহ করতে হবে।
 
এ প্রত্যয়নপত্র পাওয়ার পর বিআরটিএ অটোরিকশার ইকোনমি লাইফ ১১ থেকে ১৫ বছরে উন্নীত করার আদেশ জারি করবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।
 
কাজগুলোর সঠিকতা যাচাইয়ের যাবতীয় ব্যয়ভার অটোরিকশার মালিক বহন করবেন এবং কো্নো একটি কাজ করতে ব্যর্থ হলে সংশ্লিষ্ট অটোরিকশার ইকোনমিক লাইফ বৃদ্ধি করার আদেশ জারি করা যাবে না এবং এ বিষয়ে প্রচলিত বিধি-বিধান অনুযায়ী বিআরটিএ পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবে।
 
তবে সরকারের এ সিদ্ধান্তে অসন্তোষ জানিয়ে ধর্মঘট চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন অটোরিকশা মালিকরা।
 
অটোরিকশার মেয়াদ ১৫ বছর করার দাবিতে মঙ্গলবার সকাল থেকে ঢাকা মহানগরীতে ধর্মঘট করছেন অটোরিকশা চালকরা।
 
বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, মে ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।