ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

আধুনিক চিকিৎসায় নারী-পুরুষের বন্ধ্যাত্ব দূর করা সম্ভব : ডা. খাস্তগীর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১১
আধুনিক চিকিৎসায় নারী-পুরুষের বন্ধ্যাত্ব দূর করা সম্ভব : ডা. খাস্তগীর

চট্টগ্রাম : কলকাতার প্রখ্যাত সুপ্রজনন বিশেষজ্ঞ এবং গাইনেকোলজিক্যাল এন্ডোস্কোপিক সার্জন ডা. গৌতম খাস্তগীর বলেছেন, ‘আধুনিক চিকিৎসার মাধ্যমে পুরুষ কিংবা নারী উভয়েরই বন্ধ্যাত্ব দূর করা যায়। কারো জন্য বন্ধ্যাত্ব এখন জটিল কোনো রোগ নয়।

বন্ধ্যাত্ব নিয়ে আতঙ্কিত কিংবা ভয় পাওয়ারও কোনো কারণ নেই। ’
 
শুক্রবার বিকেলে নগরীর একটি হোটেলে ‘বন্ধ্যাত্ব’ বিষয়ক এক আলোচনায় তিনি এসব কথা বলেন।

বন্ধ্যাত্বের জন্য শুধু নারীদের দায়ী করা সম্পূর্ণ অবৈজ্ঞানিক অ্যাখ্যা দিয়ে তিনি আরও বলেন, ‘বন্ধ্যাত্ব  নারী-পুরুষ যে কারো হতে পারে। তবে আগে থেকে সচেতন হলে এ হার অনেকাংশ কমানো সম্ভব। ’

এন্ডোস্কোপিক সার্জারি, ল্যাপারোস্কোপিক সার্জারি, হিস্টেরোস্কোপি, মিরেনা, থার্মাল বেলুন থেরাপি এবং হিস্টেরেক্টমির মতো আধুনিক চিকিৎসা পদ্ধতির সাহায্যে বন্ধ্যাত্ব দূর করা সম্ভব বলে তিনি অনুষ্ঠানে জানান।

এই বিশেষজ্ঞ চিকিৎসক আরও বলেন, ‘বর্তমানে অপারেশন ছাড়াও বন্ধ্যাত্বের চিকিৎসা সম্ভব। তবে চিকিৎসার আগে আমাদের নিজেদেরও কিছু কাজ করতে হবে। ’

তিনি সবাইকে খাদ্যাভাস পরিবর্তনসহ নিয়মিত ব্যায়াম করার ওপর জোর দেন। এছাড়া বন্ধ্যাত্ব বিষয়ে সচেতনতা বাড়ানো ও কুসংস্কারকে ছুঁড়ে ফেলার আহবান জানান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডা. প্রীতি বড়ূয়া। এছাড়া আরও উপস্থিত ছিলেন ডা. লিলি। অনুষ্ঠান পরিচালনা করেন কলকাতায় স্থায়ীভাবে বসবাসরত বাংলাদেশের মুক্তিযোদ্ধা অমলেন্দু সরকার। বক্তৃতা শেষে উপস্থিত শ্রোতাদের বিভিন্ন প্রশ্নে জবাব দেন ডা. খাস্তগীর।

বাংলাদেশ সময় : ২১৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।