bangla news

রাঙ্গুনিয়ার দুটি পাটকল ফের চালুর সিদ্ধান্ত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০২-০৯ ১০:৫৬:৩০ এএম

কর্ণফুলী জুট মিল ও ফোরাত কর্ণফুলী কার্পেট ফ্যাক্টরী নামের দুটি কারখানা ফের চালু হচ্ছে। জোট সরকারের সময়ে বন্ধ হয়ে যাওয়া চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় অবস্থিত এই মিল দুটি চালুর ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

চট্টগ্রাম: কর্ণফুলী জুট মিল ও ফোরাত কর্ণফুলী কার্পেট ফ্যাক্টরী নামের দুটি কারখানা ফের চালু হচ্ছে। জোট সরকারের সময়ে বন্ধ হয়ে যাওয়া চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় অবস্থিত এই মিল দুটি চালুর ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। কাইমেট চেঞ্জ ট্রাস্টি বোর্ডের সভায় বুধবার এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) তত্ত্বাবধানে মিল দুটি চালু করার সিদ্ধান্ত হয়। খবর সংশ্লিষ্ট সূত্রের।

সভায় উক্ত মিল দুটি চালু, কাইমেট চেঞ্জ সংক্রান্ত পৃথক একটি অধিদপ্তর স্থাপন ও পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম কার্যালয়ের  ল্যাবরেটরির সম্প্রসারণ ও আধুনিকায়নের জন্য সিদ্ধান্ত গৃহিত হয়।

 সূত্র জানায়, জলবায়ু ট্রাস্টি ফান্ড থেকে কর্ণফুলী জুট মিলের জন্য ১৯ কোটি ৯৮ লাখ ও ফোরাত কর্ণফুলী কার্পেট ফ্যাক্টরির জন্য ১৫ কোটি ৭০ লাখ টাকা বরাদ্দের নীতিগত অনুমোদন দেওয়া হয়।

বুধবার বিকেলে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সম্মেলন কে পরিবেশ ও বন প্রতিমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপির সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় উপস্থিত ছিলেন কাইমেট চেঞ্চ ট্রাস্টি বোর্ডের সদস্য কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, পানিসম্পদ মন্ত্রী রমেশ চন্দ্র সেন, স্বাস্থ্য প্রতিমন্ত্রী মুজিবুর রহমান ফকির, অর্থসচিব ড. মোহাম্মদ তারেক, পল্লী কর্মসংস্থান ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. খলিকুজ্জামান আহমেদ, বুয়েটের উপাচার্য প্রফেসর হাবিবুর রহমান।

সভায় ১২ কোটি ৩৯ লাখ টাকা ব্যয়ে জলবায়ুর প্রভাব নিরূপণ ও পরীবিণ কার্যক্রম জোরদারের ল্েয পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের কার্যালয়ে অবস্থিত ল্যাবরেটরির সম্প্রসারণ ও আধুনিকায়নের চূড়ান্ত সিদ্ধান্ত হয়। এছাড়া কাইমেট চেঞ্জ সংক্রান্ত পৃথক একটি অধিদপ্তর স্থাপনের জন্যও ৩ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়।

কর্ণফুলী জুট মিল ও ফোরাত কর্ণফুলী কার্পেট মিল পুনরায় চালু প্রসঙ্গে পরিবেশ ও বন প্রতিমন্ত্রী ড. হাছান মাহমুদ জানান, ‘পলিথিনের বিকল্প হিসেবে পরিবেশবান্ধব পাটপণ্য উৎপাদনের ল্েয মিল দুটি চালু করার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। এতে পরিবেশের সুরার পাশাপাশি হাজার হাজার মানুষের কর্মসংস্থানেরও সুযোগ সৃষ্টি হবে।’

বাংলাদেশ সময়: ২১৫৪ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-02-09 10:56:30