ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চট্টগ্রামে বিজিএমইএ’র আঞ্চলিক কার্যালয়ের উদ্বোধন বৃহস্পতিবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১১

চট্টগ্রাম: চট্টগ্রামে রপ্তানিমুখী পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর আঞ্চলিক কার্যালয়ের যাত্রা শুরুর দীর্ঘ ২৫ বছর পর নিজস্ব ঠিকানায় যাচ্ছে প্রতিষ্ঠানটি। এতোদিন আগ্রাবাদে জীবন বীমা ভবনের তিনটি ফোর ভাড়া নিয়ে চলেছে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখা পোশাক শিল্প উদ্যোক্তাদের এ সংগঠনের কার্যক্রম।



বৃহস্পতিবার নগরীর খুলশীর রেলগেট এলাকায় রেলওয়ের অব্যবহৃত ২২ কাঠা জায়গায় ১৩ তলা বিশিষ্ট বিজিএমইএর নিজস্ব ভবনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন তথ্য ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আবুল কালাম আজাদ। এর মাত্র একদিন পর আগামী শনিবার পোশাক শিল্প শ্রমিকদের জন্য নির্মিত একশ’ শয্যার হাসপাতালের কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ডা. মোদাচ্ছের আলী। প্রাথমিকভাবে ২৫ শয্যা নিয়ে হাসপাতালটির কার্যক্রম শুরু হবে।

বুধবার দুপুরে প্রতিষ্ঠানটির নতুন ভবনের কনফারেন্স রুমে আয়োজিত সাংবাদিক সম্মেলনে এ তথ্য জানান বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি মোহাম্মদ নাসিরুদ্দিন চৌধুরী। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি বলেন, ইতিমধ্যে বিজিএমইএর ১৩ তলা ভবনের ১০ তলা পর্যন্ত ঢালাই সম্পন্ন হয়েছে। ২০১১ সালের মধ্যে ভবন নির্মাণের কাজ শেষ হবে। চতুর্থ ও ৫ম তলায় আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত পরিসরে গত ১ ফেব্রুয়ারি থেকে বিজিএমইএর আঞ্চলিক কার্যালয়ের কার্যক্রম শুরু করা হয়েছে বলে জানান তিনি।

এ ভবনের জন্য নাম মাত্র মূল্যে জায়গা বরাদ্দসহ সার্বিক কাজে বর্তমান আওয়ামী লীগ ও বিগত বিএনপি সরকারের অবদানের কথা স্বীকার করেন নাসিরুদ্দিন চৌধুরী।
 
তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, বিশ্বে তৈরি পোশাক শিল্পের বাজারে বর্তমানে বাংলাদেশের অনুকূল অবস্থানের প্রেক্ষাপটে  এই ভবন বিদেশি ক্রেতা ও বিনিয়োগকারীদের মিলনমেলায় পরিনত হবে।

ভবনের অডিটরিয়াম বিজিএমইএর প্রয়াত প্রথম সহ-সভাপতি এবং শিপার্স কাউন্সিলের চেয়ারম্যান মরহুম মাহবুব আলীর নামে নামকরণ করা হবে বলে জানান তিনি। আগামী এক মাসের মধ্যে ভবনের তিন’শ আসন বিশিষ্ট কনভেনশন হলের নির্মাণ কাজ শেষ হবে জানিয়ে বলেন, অন্যান্য ফোরে বিজিএমইএ’র ফ্যাশন ট্রেনিং ইনস্টিটিউট, বিভিন্ন গার্মেন্ট প্রতিষ্ঠান ও বাইং হাউসের কর্পোরেট কার্যালয়, এপারেল কাব এবং হেলথ কাব থাকবে।

চট্টগ্রামের পাঁচ লাখ শ্রমিকের জন্য সল্টগোলা ক্রসিং এলাকায় ১০ কোটি টাকা ব্যয়ে হাসপাতাল  নির্মাণের উদ্যোগকে এশিয়ায় কোনো ট্রেড বডি’ প্রথম উদ্যোগ বলে দাবি করেন বিজিএমই নেতারা। রপ্তানির বর্তমান প্রবৃদ্ধি ধরে রাখতে বিপুল পরিমান পোশাক শিল্প কর্মীদের স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে সামাজিক দায়বদ্ধতা থেকে বিজিএমইএ’র সদস্যদের অর্থায়নে ঢাকা ও চট্টগ্রামে পূর্নাঙ্গ হাসপাতাল নির্মাণ করা হচ্ছে বলে জানান নাসিরুদ্দিন চৌধুরী।  
প্রথম পর্যায়ে ২৫ শয্যার হাসপাতালে গর্মেন্টস কর্মীরা আউটডোর, ইনডোর চিকিৎসা এবং প্যাথলজিক্যাল সুবিধা পাবেন। দ্বিতীয় পর্যায়ে গাইনী , বার্ন ইউনিটসহ অবশিষ্ট ৭৫ শয্যা স্থাপন করা হবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে নাসিরুদ্দিন চৌধুরী বলেন, এই হাসপাতাল পরিচালনার জন্য শক্তিশাল গভর্নিং বডি গঠন করা হবে। প্রাথমিকভাবে বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া হলেও পরবর্তীতে গভর্নিং বডির সিদ্ধান্ত অনুযায়ী নাম মাত্র টোকেন মানি নেওয়া হবে। তবে এর ব্যয় বহন করবে সংশ্লিষ্ট গার্মেন্ট প্রতিষ্ঠান। এছাড়া পরবর্তীতে চট্টগ্রামের অন্য এলাকায় হাসপাতাল নির্মাণের উদ্যোগ নেওয়া  হবে।
সংবাদ সম্মেলনে বিজিএমই্এ’র সাবেক প্রথম সহ-সভাপতি খলিলুর রহমান পোশাক শিল্পকে দেশের অর্থনীতির চালিকাশক্তি উল্লেখ করে কোনো গার্মেন্টে গণ্ডগোল হলে সেটার জন্য একতরফা মালিকদের উপর দায় না চাপানোর জন্য মিডিয়ার প্রতি অনুরোধ করেন।

অন্যান্যের মধ্যে সাবেক প্রধম সহ-সভাপতি এরশাদ উল্লাহ, শাহাবুদ্দিন চৌধুরীসহ বর্তমান পরিচালক ফরহাদ আব্বাস, এমএইচ চৌধুরী সেলিম এবং লিয়াকত আলী চৌধুরী উপস্থিত ছিলেন।
বাংলাদেশ সময়: ১৬৪১ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad