ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গোল্ডেন হ্যান্ডশেকের রেলশ্রমিকদের চাকরিতে পুনর্বহাল দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১১

ঢাকা: বিএনপি সরকারের দুই মেয়াদে গোল্ডেন হ্যান্ডশেকের মাধ্যমে অবসর দেওয়া (স্বেচ্ছা অবসর) ১০ হাজার রেলশ্রমিককে চাকরিতে পুনর্বহালের দাবি জানানো হয়েছে।

বুধবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মলনে এ দাবি জানান স্বেচ্ছা অবসরে যাওয়া ভুক্তভোগী শ্রমিকরা।



সংবাদ সম্মেলনে শ্রমিকরা জানান তারা কোনো  রাজনৈতিক দলের নন। ন্যায্য দাবি আদায়ের জন্যই তারা এ সংবাদ সম্মেলনের আয়োজন করেছেন।

শ্রমিকরা জানান, বিএনপি সরকার তাদের দুই মেয়াদে গোল্ডেন হ্যান্ডশেকের মাধ্যমে যাদের বিদায় করেছে তাদের অধিকাংশই অভিজ্ঞ এবং দক্ষ কর্মচারী। এডিবি’র অর্থায়নে এই কার্যক্রম চালোলেও রেলওয়ে কর্তৃপক্ষ এ সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটির সুপারিশ বাস্তবায়ন করেনি।

শ্রমিকরা আরও জানান, বর্তমান সরকার রেলওয়ের কেবল কারিগরি বিভাগের শ্রমিকদেরই চাকরিতে পুনর্বহালের সিদ্ধান্ত নিয়েছে।

‘গণকর্মচারী (অবসর) আইন ১৯৭৪’ এর ৯ ধারার (১) উপধারার অধীনে একজন গণকর্মচারীর চাকরির মেয়াদ ২৫ বছর পূর্ণ হওয়ার পর যেকোনো সময় নিয়োগকারী কর্তৃপক্ষ বরাবরে লিখিত নোটিশ দিয়ে অবসর গ্রহণ করতে পারেন। ’ কিন্তু স্বেচ্ছা অবসরে যাওয়া শ্রমিকদের ক্ষেত্রে এটা মানা হয়নি, যেকারণে  নানা আইনি জাটলতা দেখা দিয়েছে।

অনেকের চাকরির মেয়াদ ১০ থেকে ১৫ হওয়ার পরই অবসরে পাঠিয়েছে কিন্তু ওই পদগুলো অবলুপ্ত করা হয়নি।   এখন ওইসব পদে নতুন লোক নিয়োগের প্রক্রিয়া চলছে বলে অভিযোগ করে শ্রমিকরা অবসরে যাওয়া শ্রমিকদের নিয়োগের আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আব্দুল খালেক, সাখাওয়াত হোসেন, শংকর সাহাসহ স্বেচ্ছা অবসরে পাঠানো ৫০জন রেলশ্রমিক।

বাংলাদেশ সময়: ১৫০৭ ঘণ্টা, ০৯ ফেব্রুয়ারি ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad