ঢাকা, বুধবার, ২০ আশ্বিন ১৪২৯, ০৫ অক্টোবর ২০২২, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

গাজীপুরে শিক্ষামন্ত্রী

কীট-পতঙ্গের কারণে দেশে ২০ ভাগ ফসল নষ্ট হচ্ছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১১

গাজীপুর: জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্ব ক্ষতিগ্রস্থ হচ্ছে। এর জন্য উন্নত দেশগুলো দায়ী।

বেশি ঝুঁকির মধ্যে রয়েছে আমাদের দেশের কৃষিখাত। কীট-পতঙ্গের  আক্রমনে আমাদের দেশে ২০ ভাগ ফসল নষ্ট হচ্ছে। বাংলাদশ কৃষি গবেষণা ইনষ্টিটিউটে মঙ্গলবার সকালে বাংলাদেশ কীটতত্ত্ব সমিতির ৮ম দ্বি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ  এ কথা বলেন।

তিনি বলেন,  বিশ্বের তাপমাত্রা বাড়ার কারণে ক্ষতিকর কীট-পতঙ্গের বিস্তার ও তাদের অভিযোজন ক্ষমতা বৃদ্ধি পায়। এর প্রভাব পড়ে আমাদের শস্য উৎপাদনে। তাই ক্ষতিকর পোকা-মাকড় রোধে গবেষণা জোরদার ও বিপর্যয় মোকাবেলায়  কীটতত্ত্ববিদদের প্রযুক্তি উদ্ভাবন প্রয়োজন। ‘জলবায়ু পরির্বতনে পোকা-মাকড়ের প্রভাব’ শীর্ষক উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন খন্দকার শরিফুল ইসলাম।
 
সমিতির সভাপতি প্রফেসর ড. সিরাজুল ইসলাম ভূইয়া’র সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য  ড. আব্দুল মান্নান আকন্দ, বাংলাদেশ কৃষি গবেষণা ইনষ্টিটিউটের মহাপরিচালক ড. রফিকুল ইসলাম মন্ডল, সমিতির সাধারণ সম্পাদক ড. সৈয়দ  নূরুল আলম প্রমুখ।

মন্ত্রী আরো বলেন, নতুন প্রজন্মকে গুনগত,  যুগোপযোগি ও প্রযুক্তি নির্ভর শিক্ষা ব্যবস্থার মাধ্যমে গড়ে তুলতে পারলে দেশের কাঙ্খিত পরিবর্তন আনা  সম্ভব। সম্মেলনে কীটতত্ত্ববিদ মো. আমীরুল ইসলাম, ড. মো.ইমদাদুল হক ও ড.মো. আব্দুল লতিফকে তাদের অবদানের জন্য সম্মাননা প্রদান করা হয়। সম্মেলনে বাংলাদেশের ৩শ বিজ্ঞানী অংশগ্রহণ করেন।

 বাংলাদেশ সময় : ১৮০২ ঘন্টা, ফেব্রুয়ারি, ৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa