ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিদ্যুতের দাম বাড়ানোর ঘোষণা আজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১১
বিদ্যুতের দাম বাড়ানোর ঘোষণা আজ

ঢাকা : বিদ্যুতের পাইকারি দাম বাড়ানোর ঘোষণা করতে যাচ্ছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

আজ বিকেল চারটায় রাজধানীর কারওয়ান বাজারে প্রতিষ্ঠানটির কার্যালয়ে বিদ্যুতের দাম বাড়ানোর বিষয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।



কমিশনের এক সদস্য নাম প্রকাশ করার শর্তে বাংলানিউজকে জানান, পাইকারি (বাল্ক) বিদ্যুতের দাম ১২ থেকে ১৪ শতাংশ বাড়তে পারে। তবে দাম বাড়ার বিষয়ে কমিশনের চেয়ারম্যান ও সদস্যরা সকালে সর্বশেষ বৈঠক করবেন। এরপর বিকেলে সংবাদ সম্মেলনে তা ঘোষণা করা হবে।

২০১০ সালের ১ নভেম্বর বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) পাইকারি (বাল্ক) বিদ্যুতের দাম বাড়ানোর একটি প্রস্তাব বিইআরসিতে পাঠায়। গত ৫ জানুয়ারি এক উন্মুক্ত সভায় কমিশন এ প্রস্তাব আমলে নেয়। এরপর ১৯ জানুয়ারি প্রস্তাবের ওপর এক গণশুনানি অনুষ্ঠিত হয়।

ওই প্রস্তাবে পিডিবি জানায়, গ্যাসের অপ্রতুল সরবরাহের কারণে ব্যয়বহুল জ্বালানি দিয়ে বিদ্যুৎ উৎপাদনের হার বাড়ছে। ফলে বিদ্যুতের গড় উৎপাদন ব্যয়ও বাড়ছে। এ অবস্থায় আগামী ৫ বছরে সরকারকে ২০ হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হবে। বিদু্যুতের দাম বাড়ানো না হলে এ বিশাল ভর্তুকি সরকারের একার পে দেওয়া সম্ভব নয়। এ জন্য পিডিবি ৬ মাস পরপর ১২ শতাংশ হারে দাম বাড়ানোর প্রস্তাব করে।

সর্বশেষ ২০০৮ সালের ১ অক্টোবর পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম ১৬ শতাংশ বাড়ানো হয়েছিল।

বাংলাদেশ সময় : ০৯০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।