ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আইটিএফসি থেকে ১২শ মিলিয়ন ঋণ নেওয়ার বিষয়টি অনুমোদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১১

ঢাকা: চলতি বছরে জ্বালানি তেল কিনতে ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফাইনান্স করপোরেশন (আইটিএফসি) ১২শ মিলিয়ন মার্কিন ডলার ঋণ নেওয়ার বিষয়টি অনুমোদন করেছে অর্থ মন্ত্রনালয়ের হার্ড র্টাম লোন কমিটি।

সোমবার বিকেলে হার্ড টার্ম লোন কমিটির এক বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়েছে।



বৈঠকে উপস্থিত জ্বালানি বিভাগের এক কর্মকর্তা জানান, গত ৯ জানুয়ারি আইটিএফসি থেকে ১২শ মিলিয়ন মার্কিন ডলার ঋণ নিতে জ্বালানি বিভাগ থেকে ‘হার্ড র্টাম লোন কমিটি’তে পাঠানো হয়। এই ঋণের বিপরীতে বছরে ৫ দশমিক ৩ শতাংশ সুদ দিতে হবে।

ওই কর্মকর্তা আরও জানায়, চলতি বছরে জ্বালানি তেল আমদানি করতে ৩ হাজার ২শ মিলিয়ন মার্কিন ডলার প্রয়োজন হবে। এর মধ্যে আইটিএফসি থেকে পাওয়া যাবে ১২শ মিলিয়ন , স্থানীয়ভাবে স্ট্যান্ডার্ড চার্টাড ব্যাংক, এইচএসবিসি ও সিটি ব্যাংক এনএ থেকে ২ শ মিলিয়ন মার্কিন ডলার সংগ্রহ করা যাবে। বাকী ১৮শ মিলিয়ন মার্কিন ডলারের কোন ঋণ উৎস এখন সরকারের কাছে নেই।

এজন্য গত মাসের (ডিসেম্বর) শেষে জ্বালানি তেল কিনতে বিকল্প ঋণ উৎস খোজার জন্য জ্বালানি বিভাগ থেকে অর্থ বিভাগ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ ও বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরশেনকে চিঠি দেওয়া হয়েছে। চলতি বছর দেশে জ্বালানি তেলের চাহিদা ধরা হয়েছে ৫৫ লাখ মেট্রিক টন।

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিটির বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অর্থ বিভাগের সচিব ড. মুহাম্মদ তারেক, জ্বালানি বিভাগের অতিরিক্ত সচিব আবু তাহের, বিপিসির চেয়ারম্যান আনোয়ারুল কবির প্রমুখ।

বাংলাদেশ সময় : ২১৪৫, ফেব্রুয়ারি ০৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ