ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিদ্যুতের দাম বাড়ানোর ঘোষণা মঙ্গলবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১১
বিদ্যুতের দাম বাড়ানোর ঘোষণা মঙ্গলবার

ঢাকা : বিদ্যুতের পাইকারি দাম বাড়ানোর ঘোষণা করতে যাচ্ছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।

মঙ্গলবার বিকেল চারটায় রাজধানীর কাওরান বাজারস্থ প্রতিষ্ঠানটির কার্যালয়ে বিদ্যুতের দাম বাড়ানোর বিষয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।



কমিশনের এক সদস্য নাম প্রকাশ করার শর্তে বাংলানিউজকে জানান, পাইকারি (বাল্ক) বিদ্যুতের দাম বৃদ্ধি ১২ থেকে ১৪ শতাংশ হতে পারে। তবে দাম বৃদ্ধির বিষয়ে কমিশনের চেয়ারম্যান ও সদস্যরা মঙ্গলবার সকালে সর্বশেষ বৈঠক করবেন। এরপরেই বিকেলে সংবাদ সম্মেলনে তা ঘোষণা করা হবে।

২০১০ সালের ১ নভেম্বর বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) পাইকারি (বাল্ক) বিদ্যুতের দাম বৃদ্ধির একটি প্রস্তাবনা বিইআরসিতে পাঠায়। গত ৫ জানুয়ারি এক উন্মুক্ত সভায় কমিশন এ প্রস্তাবনা আমলে নেয়। এরপর ১৯ জানুয়ারি প্রস্তাবের ওপর এক গণশুনানি অনুষ্ঠিত হয়।

ওই প্রস্তাবে পিডিবি জানায়,গ্যাসের অপ্রতুল সরবরাহের কারণে ব্যয়বহুল জ্বালানি দিয়ে বিদ্যুৎ উৎপাদনের হার বাড়ছে। ফলে বিদ্যুতের গড় উৎপাদন ব্যয়ও বাড়ছে। এ পরিপ্রেেিত আগামী ৫ বছরে সরকারকে ২০ হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হবে। বিদু্যুতের দাম বাড়ানো না হলে এ বিশাল ভর্তুকি সরকারের একার পে দেওয়া সম্ভব নয়। এ জন্য পিডিবি ৬ মাস পর পর ১২ শতাংশ হারে দাম বাড়ানোর প্রস্তাব করে।

সর্বশেষ ২০০৮ সালের ১ অক্টোবর থেকে পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম ১৬ শতাংশ বাড়ানো হয়েছিল।

বাংলাদেশ সময় : ২০৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।