ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তেলবাহী জাহাজের বয়সসীমা নির্ধারণে কমিটি গঠনের সিদ্ধান্ত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১১

ঢাকা: কুয়েত পেট্রোলিয়াম করপোরশেনের (কেপিসি) কাছ থেকে জ্বালানি তেল আমদানিতে ব্যবহৃত জাহাজের বয়সসীমা ২০ বছর না ২৫ বছরের পুরনো হবে- তা নির্ধারণে একটি উচ্চপর্যায়ের কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সোমবার বিকেলে জ্বালানি বিভাগে এ সংক্রান্ত এক আন্তঃমন্ত্রণালয়ের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।



বিদ্যুৎ প্রতিমন্ত্রী এনামুল হকের সভাপতিত্বে সভায় প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বিদ্যুৎ সচিব আবুল কালাম আজাদ, বিপিসির চেয়ারম্যান আনোয়ারুল কবিরসহ নৌ পরিবহন মন্ত্রণালয়, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে উপস্থিত এক কর্মকর্তা জানান, জাহাজের বয়সসীমা নির্ধারণে শিগগির একটি কমিটি গঠন করা হবে। কমিটিতে নৌ পরিবহন মন্ত্রণালয়, পরিবেশ ও বন মন্ত্রণালয়, জ্বালানি বিভাগ ও বিপিসির কর্মকর্তারা থাকবেন। কমিটির সুপারিশের ভিত্তিতেই পরবর্তীতে নির্ধারণ করা হবে জাহাজের বয়সসীমা।

এদিকে, বৈঠকে উপস্থিত অপর এক কর্মকর্তা জানান, চলতি বছরে কেপিসির কাছ থেকে সরকারি পর্যায়ে ৭ লাখ টন জ্বালানি তেল আমদানির জন্য সম্প্রতি প্রধানমন্ত্রী অনুমোদন দিয়েছেন।

এ তেল আনার জন্য আপাতত জাহাজের বয়সসীমা ২৫ বছর রাখার কথা বলা হয়।

সভাশেষে এ ব্যাপারে বিদ্যুৎ প্রতিমন্ত্রীকে প্রশ্ন করা হলে তিনি বাংলানিউজকে জানান, বিষয়টি টেকনিক্যাল। তাই এখনই কিছু বলা যাচ্ছে না।

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।