ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পররাষ্ট্র মন্ত্রণালয়ের নয়া রাষ্ট্রাচার প্রধান ব্রি. জে. ছাদেক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১১

ঢাকা: পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাষ্ট্রাচার প্রধান (চিফ অব প্রটোকল) পদে পরিবর্তন আনা হয়েছে। বর্তমান সিপি ব্রিগেডিয়ার জেনারেল আবু সায়ীদ খানকে সেখান থেকে প্রত্যাহার করে ব্রিগেডিয়ার জেনারেল মো. আবদুছ সোবহান ছাদেককে নিয়োগ দেওয়া হয়েছে।



সোমবার সংস্থাপন মন্ত্রণালয়ের পৃথক দুটি প্রজ্ঞাপনে এ নিয়োগ ও বদলি আদেশ জারি করা হয়।

সশস্ত্রবাহিনী বিভাগ থেকে ব্রিগেডিয়ার জেনারেল মো. আবদুছ সোবহান ছাদেককে প্রেষণে পররাষ্ট্র মন্ত্রণালয়ে নিয়োগ দেওয়া হয়।  

পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রেষণে দায়িত্বে থাকা ব্রিগেডিয়ার জেনারেল আবু সায়ীদ খানকে সেনাবাহিনীতে প্রত্যাবর্তনের জন্য সশস্ত্রবাহিনী বিভাগে ন্যস্ত করা হয়েছে।

সরকার ও রাষ্ট্রপ্রধানের বিদেশ সফর এবং অন্য দেশের সরকার বা রাষ্ট্রপ্রধানের বাংলাদেশ সফরের বিষয়াবলী তদারকি করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাষ্ট্রচার অনুবিভাগ। এছাড়া এদেশে আসা বিদেশি কূটনীতিকদের বিভিন্ন বিষয়ে সহায়তা করাও এ অনুবিভাগের দায়িত্ব।

এ পদটিতে দীর্ঘদিন ধরেই সেনাবাহিনীর কর্মকর্তাদের নিয়োগ দেওয়ার রেওয়াজ চলে আসছে। সর্বশেষ ২০০৯ সালে এই পদটিতে থাকা ব্রিগেডিয়ার জেনারেল রুহুল আমিনকে মেজর জেনারেল পদমর্যাদায় উন্নীত করে রাষ্ট্রপতির সামরিক সচিব হিসেবে নিয়োগ দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।