ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সারাদেশে বিএনপির হরতাল পালিত, আটক ৯৭

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১১
সারাদেশে বিএনপির হরতাল পালিত, আটক ৯৭

ঢাকা: বিএনপির ডাকে সারা দেশে সোমবার সকাল-সন্ধ্যা হরতাল পালিত হয়েছে। বিভিন্ন জেলায় কিছু বিছিন্ন ঘটনা ছাড়া মোটামুটি শান্তিপূর্ণভাবে হরতাল পালিত হয়।

১৩ জেলা থেকে পুলিশ ৯৭ বিএনপি নেতাকর্মীকে আটক করে। আমাদের প্রতিনিধিদের পাঠানা খবর:

রাজশাহী প্রতিনিধি জানান, দুপুর দেড়টার দিকে রাজশাহী মহানগরীর শালবাজার এলাকার আলম ফিলিং স্টেশনের সামনে থেকে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য শাসুন্নহার কাজী হেনা ও রাজশাহী মহানগর জাতীয়তাবাদী মহিলা দলের নেতা নূরুন্নাহারসহ ৪ নারী নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রতিনিধি জানান, হরতালের সমর্থনে রাবি শাখা ছাত্রদল সোমবার সকালে মিছিল বের করলে পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় পুলিশ ঘটনাস্থল থেকে ছাত্রদলের ১২ কর্মীকে আটক করে।

আটককৃতরা হলেন ছাত্রদলের রাবি শাখা আহ্বায়ক আরাফাত রেজা আশিক, যুগ্ন-আহবায়ক কামরুল হাসান, বিএনপি নেতা আবু রায়হান, দেলোয়ার, মুকুল, সাধু, একরামুল হক হীরা, রাহী, অভি, রেজা, রাজ্জাক ও উজ্জ্বল।

ঠাকুরগাঁও প্রতিনিধি জানান, পিকেটিং করার সময় জেলা শহরের ভুল্লী এলাকা থেকে যুবদল নেতা গফুর এবং বিসিক মোড় থেকে ছাত্রদল নেতা রাজুকে আটক করে পুলিশ।

বগুড়া প্রতিনিধি জানান, বগুড়ায় সকাল ১০টায় পিকেটিং করার সময় সদরসহ বিভিন্ন উপজেলা থেকে বিএনপির ৫ নেতা-কর্মী-সমর্থককে আটক করা হয়।

এদের মধ্যে বগুড়া সদরের খান্দার মোড় থেকে বিএনপি সমর্থক সোহেল সরকার (৩২), শাহাজাহানপুর উপজেলা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক আতিকুল ইসলাম আতিক (৩০) ও উপজেলার আরিয়া উইনিয়নের বিএনপির সাংগঠনিক সম্পাদক শফিকুল ইসলাম শফিককে (৪০) আটক করা হয়। এছাড়া গাবতলী থানায় আটক বিএনপি কর্মীরা হলেন আবু হাসান শাহীন (৩৩) ও সাইদুর জামান টিপু (৪০)।

মানিকগঞ্জ প্রতিনিধি জানান, মানিকগঞ্জে হরতালে সম্ভাব্য সহিংসতা এড়াতে পুলিশ রোববার গভীর রাতে বিএনপি ও শ্রমিকদলের চার নেতা-কর্মীকে আটক করেছে।

আটককৃতরা হলেন জেলা শ্রমিকদলের সাবেক সাধারণ সম্পাদক মাসুদ রানা, সদস্য গোলাম কিবরিয়া টিপু, বিএনপি কর্মী নূর মোহাম্মদ ও আলী নুর হোসেন।

হবিগঞ্জ প্রতিনিধি জানান, হরতালের সমর্থনে পিকেটিং করার সময় বিএনপি নেতা-কর্মীদের ওপর পুলিশ লাঠিচার্জ করে।

এসময় শহরের চৌধুরী বাজারের কিবরিয়া সেতুর কাছে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে বাক বিতণ্ডার পৌর বিএনপি সাধারণ সম্পাদক এনামুল হক সেলিমসহ চারজনকে পুলিশ আটক করে।

এছাড়া একই এলাকায় পিকেটিং করার সময় জেলা বিএনপি’র যুগ্ম সাধারণ সম্পাদক ও জেলা ড্যাব সভাপতি ডা. আহমদুর রহমান আবদাল ও কেন্দ্রীয় যুবদল সদস্য মহিবুর রহমান শাহীনসহ অন্যান্য বিএনপি নেতা-কর্মীদের লাঠিপেটা করে ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।

কুমিল্লা প্রতিনিধি জানান, হরতালের সমর্থনে শহরের বিভিন্ন স্থানে খণ্ড খণ্ড মিছিল বের হয়। পুলিশ সকাল সাড়ে ৮টার দিকে পিকেটিং করার সময় ছাত্রদলের এক কর্মীকে আটক করে।

কুড়িগ্রাম প্রতিনিধি জানান, বিভিন্ন উপজেলা থেকে পুলিশ ২৩ জন নেতা-কর্মীকে আটক করা হয়েছে।

পুলিশ সূত্রে জানা যায়, সোমবার সকাল ১০টা পর্যন্ত বিভিন্ন উপজেলা থেকে বিএনপির ২৩ নেতাকর্মীকে আটক করে পুলিশ। এর মধ্যে কুড়িগ্রাম সদরে ১৪ জন, ভূরুঙ্গামারীতে ৭ জন ও রাজীবপুর থেকে ২ জনকে আটক করা হয়।

দিনাজপুর প্রতিনিধি জানান, দিনাজপুরে পিকেটিং করার সময় পুলিশ সাবেক নারী সাংসদ ও পৌরসভার নব-নির্বাচিত নারী কাউন্সিলরসহ পাঁচজনকে আটক করেছে।

দিনাজপুর কোতয়ালী থানার ওসি হাসান শামীম ইকবাল বাংলানিউজকে জানান, সকাল সাড়ে ১০ টার সময় দিনাজপুর ফায়র সার্ভিসের সামনে পিকেটিং করার সময় পুলিশ তাদের বাধা দেয়। বাধা উপো করে তারা পিকেটিং অব্যাহত রাখলে পুলিশ জাতীয়তাবাদী মহিলা দলের নেত্রী এবং দিনাজপুরের সাবেক নারী সংসদ সদস্য রেজিনা ইসলাম, দিনাজপুর পৌরসভার নব-নির্বাচিত মহিলা কাউন্সিলর শাহীন সুলতানা বিউটি, আফরোজা খাতুন, সাহারা খাতুন, মো. কামরুজ্জামানসহ পাঁচজনকে আটক করে।

জয়পুরহাট প্রতিনিধি জানান, হরতাল চলাকালে আক্কেলপুর পৌর বিএনপির সাংগঠনিক সম্পাদক শামসুজ্জোহা রকেটসহ জয়পুরহাট, তেলাল ও কালাই উপজেলার ১৬ নেতা কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

এর আগে সকাল ১১ টায় সংসদ সদস্য ইঞ্জিনিয়ার গোলাম মোস্তফাকে পুলিশ লর্ঠি চার্জ করলে পুলিশের সঙ্গে বিএনপি সমর্থকদের দফায় দফায় ধাওয়া ও পাল্টা ধাওয়া হয়। এতে জেলা বিএনপির সাধারণ সম্পাদক মেয়র ফজলুর রহমান, ছাত্রদল সভাপতি গোলজার হোসেন, সাবেক জেলা বিএনপি’র যুগ্ম আহবায়ক আলী হাসান মুক্তাসহ ১৩ নেতাকর্মী আহত হন।

নারায়ণগঞ্জ প্রতিনিধি জানান, দুপুর শহরের দুই নাম্বার রেল গেট এলাকা থেকে মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ দুই বিএনপি কর্মীকে আটক করে। এর আগে রোববার গভীর রাতে ফতুল্লা মডেল থানা পুলিশ থানার বিভিন্ন এলাকা থেকে বিএনপি ও এর সহযোগী সংগঠনের চার নেতাকর্মীকে গ্রেপ্তার করে।

ফতুল্লা মডেল থানার সহকারী উপ পরিদর্শক জুলেখা খাতুন জানান, রোববার গভীর রাতে পুলিশ অভিযান চালায়। এসময় ফতুল্লার দাপা ইদ্রাকপুর এলাকা থেকে ফতুল্লা থানা বিএনপির সহ ক্রীড়া ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক গোলাম মোস্তফা অরুণ, পূর্ব ইসদাইর এলাকার বিএনপি কর্মী মনির হোসেন ও রনি, পূব দেলপাড়া এলাকার জামান নামে মোট চারজনকে গ্রেপ্তার করে। হরতালে নাশকতা সৃষ্টি করতে পারে এমন আশঙ্কায় তাদের গ্রেপ্তার করা হয়।

নোয়াখালী প্রতিনিধি জানান, সকাল ১০টায় বিএনপি’র কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মোহাম্মদ শাহজাহানের নেতৃত্বে পৌর বাজারের সমানে থেকে একটি মিছিল বের করে।
 
অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি সার্কেল) আফম নিজাম উদ্দিন জানান, রোববার গভীর রাতে সদর উপজেলার আবদুল কাদের রকি (৩০), বেগমগঞ্জের মো. ফয়সল (২২), চাটখিলে বেলায়েত হোসেন (৪২) ও কোম্পানিগঞ্জে বাহার (৩০) নামে চার বিএনপির নেতাকর্মী আটক করে পুলিশ।

মৌলভীবাজার প্রতিনিধি জানান, মৌলভীবাজারে ছাত্রদল নেতা মিরুসহ পাঁচ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। শহরের বিভিন্ন স্থান থেকে আটককৃতরা হলেন আলিম হোসেন মিরু, হান্নান, সুমন আহমদ ও আজমান মিয়া অরফে নিশাত।

মৌলভীবাজার সদর মডেল থানার ওসি আজিজুর রহমান জানান, হরতালকে কেন্দ্র করে জেলা শহরে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

কিশোরগঞ্জ প্রতিনিধি জানান, হরতাল চলাকালে দোকান পাটসহ সব ধরনের ব্যবসা প্রতিষ্ঠান। হরতালের সমর্থনে সকালে শোলাকিয়ায় জেলা বিএনপির উদ্যোগে একটি পথ সভা অনুষ্ঠিত হয়। দুপুরে শহরের সিদ্ধেশ্বরী এলাকায় ছাত্রদলের একটি মিছিল পুলিশের লাঠিচার্জে ছত্রভঙ্গ হয়ে যায়। পিকেটিংয়ের অভিযোগে পুলিশ শহরের বিভিন্ন স্থান থেকে বিএনপির ৬ নেতা কর্মীকে আটক করেছে।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad