ঢাকা, মঙ্গলবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২, ২২ শাওয়াল ১৪৪৩

জাতীয়

রংপুর মেডিকেল কলেজকে বিশ্ববিদ্যালয় করার দাবি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, মে ৫, ২০১৪
রংপুর মেডিকেল কলেজকে বিশ্ববিদ্যালয় করার দাবি ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রংপুর: রংপুর মেডিকেল কলেজকে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় ঘোষণার দাবিতে আন্দোলনে নামছে ছাত্র-শিক্ষক-কর্মচারীরা।

সম্প্রতি রংপুর সফর করা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়ের সঙ্গে এ ব্যাপারে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন রংপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. আব্দুর রউফ।



রংপুরের সুশীল সমাজ এ দাবি বাস্তবায়নে আন্দোলন কর্মসূচি ঘোষণা দেবেন বলেও জানা গেছে। তবে কি ধরনের কর্মসূচি দেওয়া হবে তা জানা যায়নি।

কলেজ সূত্রে জানা গেছে, ১৯৬৬ সালে ৬৫ একর জমির ওপর প্রতিষ্ঠিত হয় রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল। ১৯৭৬ সালের ১৯ মার্চ তৎকালীন সরকারের স্থাস্থ্য বিষয়ক উপদেষ্টা জাতীয় অধ্যাপক ডা. ইব্রাহিম এ হাসপাতাল ভবনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

১৯৭০ সালে প্রতিষ্ঠিত মূল ক্যাম্পাস এবং হাসপাতালের আয়তন প্রায় ৭ হাজার ৬শ বর্গমিটার। আধুনিক চিকিৎসার প্রয়োজনীয়তা বৃদ্ধি পাওয়ায় তৎকালীন পূর্ব পাকিস্তান সরকারের গভর্নর জেনারেল মোনায়েম খান ১৯৬৯ সালে ৫শ শয্যা বিশিষ্ট রংপুর মেডিকেল কলেজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।
 
যা বর্তমানে ১ হাজার শয্যা। ১৯৭১ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধীনে এ কলেজে প্রথম ব্যাচে শিক্ষার্থী ছিলো ৫০, বতর্মানে তা ১৭৫ জনে দাঁড়িয়েছে।

প্রতি বছর দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত, নেপাল, শ্রীলংকা, মালদ্বীপের শিক্ষার্থীদের জন্য ১০টি করে আসন সংরক্ষিত রয়েছে।

হাসপাতাল সূত্রে জানা গেছে, ২০১৩ সালের ১ জুন রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে অত্যাধুনিক বার্ন ইউনিট চালু হয়। এতে ৩টি নারী এবং ৭টি পুরুষ বেড রয়েছে। এ ছাড়া ২০১২ সালের ১০ নভেম্বর হাসপাতালে ১০ শয্যা বিশিষ্ট অত্যাধুনিক আইসিইউ চালু করা হয়। ১০টি বেডের মধ্যে ৯টি বেড সাধারণ এবং ১টি বেড সংক্রামক রোগীদের জন্য ব্যবহারের জন্য রাখা হয়েছে।

এ ব্যাপারে রংপুর সিটি কর্পোরেশন মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টু বলেন, ঢাকার পরেই রংপুর মেডিকেল কলেজের স্থান। প্রয়োজনের তাগিদে এই কলেজটিকে বিশ্ববিদ্যালয় ঘোষণা দেওয়া দরকার। রংপুর মেডিকেল কলেজটিকে বিশ্ববিদ্যালয় করা হলে বড় বড় ডিগ্রিধারীরা এখান থেকেই সার্টিফিকেট পাবে।

এজন্য তিনি সার্বিক সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

রংপুর চেম্বারের সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু বলেন, রংপুর মেডিকেল কলেজকে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় করা জরুরি হয়ে পড়েছে। কলেজটিকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করা হলে পিএসসিসহ স্বাস্থ্য বিষয়ক অন্যন্য ডিগ্রির সার্টিফিকেট এখান থেকেই পাওয়া যাবে।

এ ছাড়া রংপুর বিভাগের মানুষজনেরা স্বল্প মূল্যে ডিগ্রিধারী বিশেষজ্ঞ চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্যসেবা পাবে।

এ ব্যাপারে প্রধানমন্ত্রীসহ স্বাস্থ্যমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, মে ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa