ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ডিসি সাহেবের বলি খেলায় চ্যাম্পিয়ন দিদার বলি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২১ ঘণ্টা, মে ৩, ২০১৪
ডিসি সাহেবের বলি খেলায় চ্যাম্পিয়ন দিদার বলি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কক্সবাজার: কক্সবাজারের ঐতিহ্যবাহী ডিসি সাহেবের বলি খেলার ৫৮তম আসরে চ্যাম্পিয়ন হয়েছেন রামুর দিদার বলি।

প্রথম ও দ্বিতীয় রাউন্ডে লড়াই করে উখিয়ার শামসু বলিকে হারিয়ে চ্যাম্পিয়ন হন তিনি।

এ নিয়ে বলি খেলায় রামুর দিদার ১৪ বারের মতো চ্যাম্পিয়ন হলেন।

শনিবার ব্যাপক উৎসব মুখর পরিবেশে খেলার শেষ দিন কক্সবাজার স্টোডিয়ামে ছিল দর্শকের উপচে পড়া ভিড়। ঐতিহ্যবাহী ডিসি সাহেবের দুই দিনব্যাপী বলি খেলা শুক্রবার শুরু হয়।

বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার দর্শক ভিড় জমায় স্টেডিয়ামে। সকাল থেকে আগ্রহ নিয়ে প্রিয় বলির খেলা দেখতে আসা দর্শকের অপেক্ষার পালা শেষ হয় ঘড়ির কাটা যখন সন্ধ্যা ৬টায়। শুরু হয় চ্যাম্পিয়ন হওয়ার জন্য দুই বলির লড়াই।

দুর্দান্ত কৌশল আর অদম্য শক্তিতে টান টান উত্তেজনার মধ্য দিয়ে প্রতিপক্ষের পিট মাটিতে ছোঁয়ালেই বিজয়। প্রথানুযায়ী বাদ্যের তালে বিজয়ীর বিশেষ নৃত্য বলি খেলাতে এনে দেয় উচ্ছাস। মাত্র  ১৫ মিনিট লড়াই করে উখিয়ার শামসু বলিকে মাটিতে ফেলে দিয়ে দিদার বলি চ্যাম্পিয়ন হন।

কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক জসিম উদ্দিন জানান, এ অঞ্চলের সব চেয়ে প্রাচীন ও জীবন ঘনিষ্ট খেলার ঐতিহ্য অটুট রাখার জন্য এ বলি খেলার আয়োজন। তবে আগামীতে এ বলি খেলা দুই দিনব্যাপী না করে সপ্তাহব্যাপী করা হবে বলে তিনি জানান।

খেলা শেষে পুরুস্কার বিতরণকালে প্রধান অতিথি কক্সবাজার জেলার জেলা প্রশাসক রুহুল আমিন বলেন, ১৯৫৭ সাল থেকে কক্সবাজার স্টেডিয়ামে চলছে ঐতিহ্যবাহি ডিসি সাহেবের বলি খেলা। ঐতিহ্যবাহী এ বলিখেলাকে জাতীয় ক্রীড়া পরিষদ নিবন্ধন করে সুন্দরভাবে পরিচালনার মাধ্যমে বাংলাদেশসহ পৃথিবীর সব মানুষের কাছে জনপ্রিয় খেলা হিসেবে তুলে ধরতে পারে।

১৯৫৭ সাল থেকে কক্সবাজারে প্রতি বছর অনুষ্ঠিত হয় এ বলি খেলা। ৫৮তম আসরে এবার অংশ নেয় দেশের বিভিন্ন অঞ্চলের দুইশ জন বলি।

বাংলাদেশ সময়: ২২১০, মে ০৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।