ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সবার জন্য সুন্দর বাসস্থান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, মে ৩, ২০১৪
সবার জন্য সুন্দর বাসস্থান ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাভার (ঢাকা): গৃহায়ন সম্পর্কে জনসচেতনতা তৈরির জন্য ‘সবার জন্য সুন্দর বাসস্থান’ এমন স্লোগান নিয়ে এশিয়ার তরুণদের নিয়ে কাজ করছে হ্যাবিট্যাট ফর হিউম্যানিটি ‘ইয়ুথ বিল্ড ২০১৪’ নামের একটি সংগঠন।

শনিবার থেকে সাভারের দক্ষিণ রাজশন গ্রামে ৭টি দুঃস্থ পরিবারের জন্য গৃহনির্মাণে স্বেচ্ছাশ্রম দেওয়া শুরু করেছে বিভিন্ন প্রতিষ্ঠানের শতাধিক তরুণ-তরুণী।



কার্যক্রমে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলো হচ্ছে- আমেরিকান ইন্টারন্যাশনাল স্কুল, ইন্টারন্যাশনাল স্কুল ঢাকা, ন্যাশনাল কাউন্সিল অব চার্চেস বাংলাদেশ, নর্থ সাউথ ইউনিভার্সিটি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, কোরিয়ান সরকারি সাহায্য সংস্থা, মেট লাইফ এলিকো, জাগো ফাউন্ডেশন ও শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়।

হ্যাবিট্যাট ফর হিউম্যানিটির প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সহকারী প্রধান মিঃ রিক হ্যাত্যাওয়ে বলেন, এ কার্যক্রমে পাঁচ হাজার তরুণ স্বেচ্ছাসেবী সরাসরি এবং এক লাখ তরুণ অনলাইনে আমাদের সাহায্য করবে।

তিনি আরো বলেন, একটি ভালো বাড়ি দরিদ্রতার শৃঙ্খল ভেঙে উন্নত স্বাস্থ্য-শিক্ষা ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে। তরুণ সমাজের মধ্যে যারা সত্যিকারের পরিবর্তন দেখতে চায় তাদের কাছ থেকে এ ব্যাপারে অভাবনীয় সাড়া পাচ্ছি।  

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অপ্রতুল গৃহায়নের বিষয়ে গণসচেতনতা সৃষ্টি এবং অর্থ সংগ্রহের উদ্দেশ্যে বাংলাদেশ, চীন, কম্বোডিয়া, ভারত, ইন্দোনেশিয়া, জাপান, মালয়েশিয়া, নেপাল, ফিলিপিন্স, দক্ষিণ কোরিয়া এবং থাইল্যান্ডের তরুণেরা হ্যাবিট্যাট ফর হিউম্যানিটিকে অনলাইন এবং অফলাইনে সাহায্য করবে।

সংগঠনটি প্রায় তিন লাখ  নারী ও পুরুষকে ক্ষুদ্রঋণ, নিরাপদ পানি, শৌচালয়, সঠিক নির্মাণ কৌশল এবং দুর্যোগ মোকাবেলাসহ পরবর্তী করণীয় বিষয়ে প্রশিক্ষণ দিয়েছে বলেও জানান তিনি।   

হ্যাবিট্যাট ফর হিউম্যানিটি ১৯৯৯ সাল থেকে বাংলাদেশে কাজ করছে। এটি বর্তমানে দেশের ৭টি স্থানে কার্যক্রম পরিচালনা করছে।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, মে ০৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ