ঢাকা, শুক্রবার, ৪ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

জাতীয়

মধুপুরে যৌতুকবিহীন গণবিয়ে

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, মে ১, ২০১৪
মধুপুরে যৌতুকবিহীন গণবিয়ে ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মধুপুর(টাঙ্গাইল): টাঙ্গাইলের মধুপুরে যৌতুকবিহীন এক গণবিয়ে সম্পন্ন হয়েছে।

ইসলাহুল মুসলিমীন পরিষদ বাংলাদেশের মধুপুর শাখা যৌতুক বিহীন আলোচিত এ গণবিয়ের আয়োজন করে।



বৃহস্পতিবার বিকেল ৪টায় পৌর শহরের উত্তর আবাসিক এলাকার মিজান ক্যাডেট স্কুল প্রাঙ্গাণে এ গণবিয়ে অনুষ্ঠিত হয়।

এ গণবিয়ে উপলক্ষে আয়োজিত এক সভায় সভাপতিত্ব করেন ইসলাহুল মুসলিমীন পরিষদ বাংলাদেশের চেয়াম্যান, শোলাকিয়া ঈদগাহ মাঠের ইমাম আল্লামা ফরিদ উদ্দিন মাসউদ।

প্রধান অতিথি ছিলেন- মধুপুর উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান ছরোয়ার আলম খান আবু। সেখানে বক্তব্য রাখেন- সাবেক উপজেলা চেয়ারম্যান খন্দকার আব্দুল গফুর মন্টু, সংগঠনের জামালপুর জেলা শাখার জিম্মাদার মাও. খলিলুর রহমান, মধুপুর পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাসুদ পারভেজ, মধুপুর প্রেসক্লাবের সভাপতি অধ্যাপক গোলাম ছামদানী প্রমুখ।

বক্তারা যৌতুক ও বাল্যবিয়ের বিপরীতে এ ধরনের যৌতুকবিহীন গণবিয়েকে মডেল হিসেবে বর্ণনা করেন।

‘যুক্তরাজ্যের মসজিদ-ই-আনিসুল ইসলাম ব্ল্যাকবার্ন’ এর অর্থায়নে টাঙ্গাইল ও ময়মনসিংহের বিভিন্ন এলাকার ১০ জোড়া তরুণ-তরুণীর বিয়ে দেওয়া হয়। এ বিয়ের অনুষ্ঠানে উভয়পক্ষের অভিভাবকসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। আলোচিত এ বিয়ের অনুষ্ঠানের খবর শুনে আশেপাশের সহস্রাধিক নারী-পুরুষ, শিশুসহ বিভিন্ন মানুষ ভিড় করেন।

বিয়েতে আয়োজক সংগঠন প্রতি জোড়া বর-কনেকে বিয়ের পোশাকসহ ১টি করে ভ্যান, লাগেজ ভর্তি কাপড়, বাসনপত্র, লেপতোষক, বালিশ, ছাতা ও গৃহস্থালি আনুসঙ্গিক তৈজসপত্র উপহার দিয়েছে।

সংগঠনের মধুপুর উপজেলা শাখার সভাপতি ক্বারী আনিসুর রহমান বাংলানিউজকে জানান, বর-কনে সবাই এই সংগঠনের সদস্য। যৌতুক ও বাল্যবিয়ে বিরোধী নানা সচেতনতা সৃষ্টির মধ্য দিয়ে  গত তিন মাস ধরে যৌতুক বিহীন এ গণবিয়ের প্রস্তুতি চলছিল। সংগঠন এ ধরনের গণসচেতনা ও জনকল্যাণমূলক কাজ অব্যাহত রাখবে বলেও তিনি জানান।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, মে ০১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa