ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

স্বার্থ আদায়ের জন্যই হরতাল করছে বিরোধী দল: স্বাস্থ্য উপদেষ্টা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১১

ঢাকা: বিরোধী দল নিজেদের স্বার্থ আদায়ের জন্যই হরতাল করছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর স্বাস্থ্য, পরিবার ও সমাজকল্যাণ বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ডা. মোদাচ্ছের আলী।

শনিবার বিকেলে রাজধানীর কারওয়ান বাজার বিজিএমইএ ভবনে আয়োজিত পোশাক শিল্পে কর্মরত শ্রমিকদের জন্য ‘বিজিএমইএ মিরপুর হাসপাতাল’- এর কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।



অধ্যাপক ডা. মোদাচ্ছের আলী বলেন, ‘বিরোধী দল নিজেদের স্বার্থে একমুখী অধিকার আদায়ের জন্য হরতাল করছে। হরতাল যদি তাদের রাজনৈতিক অধিকার হয়ে থাকে, তাহলে ব্যবসায়ীদেরও দোকান খোলার অধিকার আছে। ব্যবসায়ীরা দোকান খুললে আবার ইটপাটকেল ছোঁড়া হবে কেন?’

এ সময় যৌক্তিক কারণে হরতাল হলে নিজেও হরতালের সমর্থন করবেন বলে জানান তিনি।

বিরোধী দল পুরোপুরি রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে হরতাল আহ্বান করেছে ইঙ্গিত করে প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, ‘বর্তমান প্রধানমন্ত্রী রাজনৈতিক স্বার্থ নিয়ে দেশ পরিচালনা করছেন না। দেশের স্বার্থ নিয়ে পরিচালনা করছেন। ’

এ সময় পোশাক শ্রমিকদের উদ্দেশে তিনি বলেন, ‘জ্বালাও পোড়াও আন্দোলন করে দাবি-দাওয়া আদায়ের চেষ্টা করলে আপনাদের নিজেদেরও ক্ষতি মালিকেরও ক্ষতি। ’
 
আন্দোলন না করে আলাপ-আলোচনার মাধ্যমে দাবি-দাওয়া আদায়ের জন্য পোশাক শ্রমিকদের প্রতি আহ্বান জানান তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বলেন, ‘মাতৃমৃত্যুর হার কমাতে এবং সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমজিজি) অর্জনে বিজিএমইএর এই হাসপাতাল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। কারণ এ শিল্পে প্রায় ২৮লাখ নারী কর্মরত আছেন। ’

তিনি জানান, জুলাই ২০১১ থেকে এ শিল্পের ৬৭ হাজার পাঁচ শ’ নারীকে প্রতি মাসে সাড়ে তিন শ’ টাকা করে মাতৃত্বকালীন ভাতা দেওয়া হবে। এ জন্য বাজেট ঘোষণা করা হয়েছে ৩০ কোটি টাকা।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিজিএমইএ সভাপতি আব্দুস সালাম মুর্শেদী আশা প্রকাশ করেন, দেড় শ’ শয্যার এ হাসপাতালের নির্মাণ কাজ আগামী দেড় বছরের মধ্যেই সম্পন্ন হবে। নির্মাণে ব্যয় হবে প্রায় ২৫ কোটি টাকা।

তিনি জানান, এটি একটি অত্যাধুনিক হাসপাতাল হবে। এখানে জরুরি বিভাগ, গাইনী ওয়ার্ড, নিউ নেটাল ওয়ার্ড, নাক-কান-গলা, প্যাথলজি বিভাগ, অপারেশন থিয়েটারসহ সব আধুনিক ব্যবস্থা থাকবে।

বিশ্বমন্দার এ বাজারে গত ছয় মাসে পোশাক শিল্পে রপ্তানি আয় হয়েছে আট বিলিয়ন ডলার উল্লেখ করে বিজিএমইএ সভাপতি বলেন, সরকারের কাছে থেকে গ্যাস, বিদ্যুৎ, বন্দরসহ পর্যাপ্ত সুবিধা পেলে আগামী ছয় মাসে এ আয় ১৭ বিলিয়ন ডলার হবে আশা করছি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি ইসরাফীল আলম, এমপি, বিজিএমইএ প্রথম সহ-সভাপতি নাসির উদ্দিন চৌধুরী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।