ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাতক্ষীরায় রোববার থেকে আবার বিডিআর বিদ্রোহের বিচার

মোস্তাফিজুর রহমান উজ্জল, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১১

সাতক্ষীরা: সাতক্ষীরায় দীর্ঘদিন মুলতবি থাকার পর রোববার থেকে আবারও শুরু হচ্ছে সাতীরা ৪১ রাইফেলস ব্যাটালিয়নের বিডিআর বিদ্রোহ মামলার বিচার কার্যক্রম।

৬ ফেব্র“য়ারি রোববার সকাল ১০টায় সাতীরা ৪১ রাইফেলস ব্যাটালিয়ন সদর দপ্তরে স্থাপিত বিশেষ আদালত ১২-তে এ মামলার বিচার কাজ শুরু হবে।



এ সময় অভিযুক্ত ১০৫ জন বিদ্রোহী বিডিআর সদস্যকে আদালতে হাজির করা হবে।

প্রসঙ্গত, গত বছরের ২৬ ফেব্রুয়ারি সংঘটিত পিলখানার বিডিআর বিদ্রোহের সঙ্গে একাত্মতা প্রকাশ করে সাতীরা ৪১ রাইফেলস ব্যাটালিয়নেও বিদ্রোহ করে বিডিআর জওয়ানরা। বিদ্রোহীরা কয়েকশ রাউন্ড ফাঁকা গুলিবর্ষণ করে আতঙ্ক সৃষ্টি করে। তারা মহাসড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ করে দেন। এমনকী তারা অস্ত্রাগার থেকে অস্ত্র ও গুলি নিয়ে ব্যাটালিয়ন অধিনায়কসহ বিডিআর কর্মকর্তাদের খোঁজাখুঁজি করতে থাকেন।

রোববারের বিশেষ আদালতের বিচারক প্যানেলের প্রধান হিসেবে উপস্থিত থাকবেন বিডিআরের রাজশাহী সেক্টর কমান্ডার কর্নেল এহিয়া আজম খান। বিচারক প্যানেলের অপর সদস্যরা হলেন লে. কর্নেল গাজী মো. খালিদ হোসেন, লে. কমান্ডার তানভীর এবং অ্যাটর্নি জেনারেলের প্রতিনিধি ডেপুটি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট শশাঙ্ক শেখর সরকার।

এ সময় প্রসিকিউটরের দায়িত্ব পালন করবেন সাতীরা ৪১ রাইফেলস ব্যাটালিয়ন অধিনায়ক লে. কর্নেল এনায়েত করিম। ফ্রেন্ডস অব অ্যাকিউজড (অভিযুক্তদের বন্ধু) হিসেবে দায়িত্ব পালন করবেন সাতীরা ৪১ রাইফেলস ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজর আলম। মামলায় পিপি হিসেবে দায়িত্ব পালন করবেন অ্যাডভোকেট মঞ্জুরুল আলম ও এডভোকেট মো. রেজা।

বিচার প্রসঙ্গে সাতীরা ৪১ রাইফেলস ব্যাটালিয়নের উপ-অধিনায়ক মেজর আলম বাংলানিউজকে জানান, আসামিরা সবাই কারাগারে আটক রয়েছেন। বিচারের সকল প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। আদালতের কার্যক্রম প্রাথমিকভাবে ৩ দিন চলার কথা রয়েছে। তবে, প্রয়োজনে তা আরো বাড়ানো হতে পারে।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।