ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রাকৃতিক সপ্তাশ্চর্য নির্বাচনে সুন্দরবনের অবস্থান ২-এ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১১
প্রাকৃতিক সপ্তাশ্চর্য নির্বাচনে সুন্দরবনের অবস্থান ২-এ

ঢাকা: যে জাতি ভাষার জন্য জীবন দিতে পারে এবং যুদ্ধ করে দেশ স্বাধীন করতে পারে, তারা প্রাকৃতিক সপ্তাশ্চর্য নির্বাচনে ভোট দিয়ে সুন্দরবনকেও জয়ী করবে বলে মন্তব্য করেছেন নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খান।

শনিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘বিশ্ব প্রাকৃতিক সপ্তাশ্চর্য নির্বাচনে সুন্দরবনকে বিজয়ী করতে করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠকের প্রধান অতিথির ভাষণে তিনি এ মন্তব্য করেন।



বর্তমানে বিশ্বের প্রাকৃতিক সপ্তাশ্চর্য নির্বাচনে ২৮ চুড়ান্ত প্রতিযোগির মধ্যে সুন্দরবনের অবস্থান দুই নম্বরে বলেও জানান তিনি।

মন্ত্রী বলেন, ‘সুন্দরবনকে এক নম্বরে আনার জন্য আমাদের সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। এটা করতে পারলে বিশ্বের বুকে সুন্দরবনের সঙ্গে বাংলাদেশ ও জয়ী হবে। ’

এটাকে শাজাহান খান দেশের দ্বিতীয় মুক্তিযুদ্ধ হিসেবেও অভিহিত করেন।

অনুষ্ঠানে বিমান ও পর্যটন সচিব শফিক আলম মেহেদি বলেন, ‘আমি ১৯৭৩ সাল থেকে ১৯৭৮ সাল পর্যন্ত খুলনার দৈনিক পূর্বঞ্চল পত্রিকার বিশ্ববিদ্যালয় প্রতিনিধি ছিলাম। পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান থাকা অবস্থায় প্রাকৃতিক সপ্তাচার্য নির্বাচনে জনগণকে ভোট দেওয়ার  আহবান জানাতে মিডিয়ার সঙ্গে আমার সেই পরিচয় কাজে লাগিয়েছি। ’

তিনি জানান, আমাদের অবহেলার কারণে পৃথিবীর সবচেয়ে সুন্দর ও বড় সমুদ্র সৈকত কক্সবাজার প্রতিযোগিতা থেকে হারিয়ে গেছে। কিন্তু সুন্দরবনকে সেভাবে হারিয়ে যেতে দেওয়া যাবেনা।

তিনি আরও বলেন, ‘সুন্দরবনকে ভোট দেওয়ার আহবান জানিয়ে এ পর্যন্ত ৫০ জেলায় রোড-শোর আয়োজন করা হয়েছে। পর্যটন কর্পোরেশন দেশের পর্যটন উন্নয়নের জন্য পর্যটন বোর্ড গঠন করেছে এবং ২৫০ কোটি টাকার একটি প্রকল্প হাতে নিয়েছে। ’

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, পরিবেশ ও বন মন্ত্রনালয়ের সচিব মেছবাহ উল আলম, চলচ্চিত্র নির্মাতা নার্গিস আক্তার, যাদুশিল্পী জুয়েল আইচ প্রমুখ।

সুন্দরবন সমর্থক জাতীয় সমন্বয় কমিটির আহবায়ক আলহাজ লেয়াকত আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ গোলটেবিল আলোচনায় মূল প্রবন্ধ পাঠ করেন মিসেস শাহনাজ আজহার।

তিনি তার প্রবন্ধে সুন্দরবনকে ভোট দেওয়ার জন্য টোলফ্রি বুথের দাবি জানান।

অনুষ্ঠানে সুন্দরবন সমর্থক সমন্বয় কমিটির সকল সদস্য উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় ১৮৩৮ ঘন্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।