bangla news

বেলজিয়ামের লুভাঁ বিশ্ববিদ্যালয়ের অনারারি ডক্টরেট ডিগ্রি পেলেন তসলিমা নাসরিন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০২-০৩ ৩:৫৩:২৩ এএম

নির্বাসিত বাংলাদেশি লেখক তসলিমা নাসরিনকে অনারারি ডক্টরেট ডিগ্রি দিয়েছে বেলজিয়ামের লুভাঁ  বিশ্ববিদ্যালয়। প্রায় ৬০০ বছর প্রাচীন এ বিশ্ববিদ্যালয়টির প্রতিবছরই সম্মানসূচক ডক্টরেট দেওয়ার দীর্ঘ ঐতিহ্য রয়েছে।

ঢাকা: নির্বাসিত বাংলাদেশি লেখক তসলিমা নাসরিনকে অনারারি ডক্টরেট ডিগ্রি দিয়েছে বেলজিয়ামের লুভাঁ  বিশ্ববিদ্যালয়। প্রায় ৬০০ বছর প্রাচীন এ বিশ্ববিদ্যালয়টির প্রতিবছরই সম্মানসূচক ডক্টরেট দেওয়ার দীর্ঘ ঐতিহ্য রয়েছে।

বুধবার এক জাঁকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে তসলিমা নাসরিনকে সম্মানিত করা হয়।

এই সম্মাননা পেয়ে খুবই আনন্দিত বলে বাংলানিউজকে টেলিফোনে জানালেন প্রতিবাদী এ লেখক। তিনি বললেন, ‘আমার আদর্শ, আমরা ভাবনা, আর লেখালেখিকে পুরস্কৃত করতেই এ ডিগ্রি দিয়েছে লুঁভা।’

তসলিমা নাসরিন বলেন, ‘যে লেখালেখি ও ভাবনার প্রকাশের জন্য দেশ থেকে বিতাড়িত হয়েছি ঠিক একই লেখালেখির জন্য বিশ্বের বড় বড় শিক্ষা প্রতিষ্ঠান সম্মানসূচক ডিগ্রি দিচ্ছে এটাই বিস্ময়ের।’

বিশ্বের নামকরা অধ্যাপক, গবেষক লেখকদের ডক্টরেট ডিগ্রি দেয় ১৪২৫ সালে প্রতিষ্ঠিত বেলজিয়ামের এই বিশ্ববিদ্যালয়।

লুভাঁ থেকে এবছর তসলিমার সঙ্গে এ ডিগ্রি পেয়েছেন আরও দু’জন। এরা হচ্ছেন; যুক্তরাজ্যের অধ্যাপক টিম জ্যাকসন ও যুক্তরাষ্ট্রের অধ্যাপক জে বি শ্র্যাম।

এ নিয়ে ইউরোপের ৩টি বিশ্ববিদ্যালয় থেকে অনারারি ডক্টরেট পেলেন বাংলাদেশের প্রতিবাদী নারীবাদী  লেখক তসলিমা নাসরিন।

এর আগে ১৯৯৫ সালে বেলজিয়ামের গেন্ট ইউনিভার্সিটি থেকে ও ২০০৫ সালে ফ্রান্সের অ্যামেরিকান ইউনিভার্সিটি অব প্যারিস তসলিমা নাসরিনকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি দেয়।

বাংলাদেশ সময় ১৩৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-02-03 03:53:23