ঢাকা, শনিবার, ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

জাতীয়

বেলজিয়ামের লুভাঁ বিশ্ববিদ্যালয়ের অনারারি ডক্টরেট ডিগ্রি পেলেন তসলিমা নাসরিন

মাহমুদ মেনন, আউটপুট এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১১
বেলজিয়ামের লুভাঁ বিশ্ববিদ্যালয়ের অনারারি ডক্টরেট ডিগ্রি পেলেন তসলিমা নাসরিন

ঢাকা: নির্বাসিত বাংলাদেশি লেখক তসলিমা নাসরিনকে অনারারি ডক্টরেট ডিগ্রি দিয়েছে বেলজিয়ামের লুভাঁ  বিশ্ববিদ্যালয়। প্রায় ৬০০ বছর প্রাচীন এ বিশ্ববিদ্যালয়টির প্রতিবছরই সম্মানসূচক ডক্টরেট দেওয়ার দীর্ঘ ঐতিহ্য রয়েছে।



বুধবার এক জাঁকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে তসলিমা নাসরিনকে সম্মানিত করা হয়।

এই সম্মাননা পেয়ে খুবই আনন্দিত বলে বাংলানিউজকে টেলিফোনে জানালেন প্রতিবাদী এ লেখক। তিনি বললেন, ‘আমার আদর্শ, আমরা ভাবনা, আর লেখালেখিকে পুরস্কৃত করতেই এ ডিগ্রি দিয়েছে লুঁভা। ’

তসলিমা নাসরিন বলেন, ‘যে লেখালেখি ও ভাবনার প্রকাশের জন্য দেশ থেকে বিতাড়িত হয়েছি ঠিক একই লেখালেখির জন্য বিশ্বের বড় বড় শিক্ষা প্রতিষ্ঠান সম্মানসূচক ডিগ্রি দিচ্ছে এটাই বিস্ময়ের। ’

বিশ্বের নামকরা অধ্যাপক, গবেষক লেখকদের ডক্টরেট ডিগ্রি দেয় ১৪২৫ সালে প্রতিষ্ঠিত বেলজিয়ামের এই বিশ্ববিদ্যালয়।

লুভাঁ থেকে এবছর তসলিমার সঙ্গে এ ডিগ্রি পেয়েছেন আরও দু’জন। এরা হচ্ছেন; যুক্তরাজ্যের অধ্যাপক টিম জ্যাকসন ও যুক্তরাষ্ট্রের অধ্যাপক জে বি শ্র্যাম।

এ নিয়ে ইউরোপের ৩টি বিশ্ববিদ্যালয় থেকে অনারারি ডক্টরেট পেলেন বাংলাদেশের প্রতিবাদী নারীবাদী  লেখক তসলিমা নাসরিন।

এর আগে ১৯৯৫ সালে বেলজিয়ামের গেন্ট ইউনিভার্সিটি থেকে ও ২০০৫ সালে ফ্রান্সের অ্যামেরিকান ইউনিভার্সিটি অব প্যারিস তসলিমা নাসরিনকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি দেয়।

বাংলাদেশ সময় ১৩৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa