ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘সেডা’ আইনের খসড়া মন্ত্রিপরিষদে

হাসান আজাদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১১

ঢাকা: দেশে নবায়নযোগ্য জ্বালানি সম্পদের উন্নয়ন ও প্রসারে সরকার টেকসই জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ ‘সেডা’(Sustainable Energy Devlopment Authority-SEDA) গঠন করতে যাচ্ছে।

এই সংস্থা নবায়নযোগ্য জ্বালানি সংরক্ষণ ও এর দক্ষ ব্যবহারের জন্য একক প্রতিষ্ঠান হিসেবেও দায়িত্ব পালন করবে।



‘সেডা’ গঠনের জন্য প্রস্তাবিত আইনের খসড়া অনুমোদনের জন্য এরই মধ্যে মন্ত্রিপরিষদের পাঠানো হয়েছে।

এ বিষয়ে দায়িত্বপ্রাপ্ত বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব তাপস কুমার রায় বাংলানিউজকে বলেন, বিশ্বের বিভিন্ন দেশে টেকসই জ্বালানি উন্নয়ন ও সংরক্ষণে আলাদা সংস্থা রয়েছে। টেকসই জ্বালানির সংক্ষেণ ও সক্ষমতা বাড়ানোর জন্যই এই সংস্থা গঠন করা হচ্ছে।

তিনি জানান, আইনের খসড়া অনুমোদন হলে সংস্থা গঠনের জন্য প্রশাসনিক ও সাংগঠনিক কাঠামো গঠনের উদ্যোগ নেওয়া হবে।

বিদ্যুৎ বিভাগের শীর্ষ এক কর্মকর্তা জানিয়েছেন, টেকসই জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ গঠনে প্রস্তাবিত আইনের খসড়া গত ২৫ জানুয়ারি মন্ত্রিপরিষদের অনুমোদনের জন্য পাঠানো হয়।

প্রস্তাবিত আইন সম্পর্কে ওই কর্মকর্তা জানান, সংস্থা গঠনের জন্য প্রস্তাবিত আইনে স্বতন্ত্র একটি কাঠামোর কথা বলা হয়েছে।

এই কাঠামোতে একজন চেয়ারম্যান ও ১৪ জন সদস্য থাকবে। তবে সংস্থাটি বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অধীনে থাকবে। জবাবদিহিও করবে এই মন্ত্রণালয়ের কাছে।

এছাড়া সংস্থাটি স্বতন্ত্র আর্থিক তহবিল গঠন করবে। এই তহবিল যদি দেশের অভ্যন্তর থেকে সংগ্রহ করা হয় তাহলে সংস্থাটি নিজেই তা করবে। আর যদি আর্থিক তহবিল বিদেশি কোনো সংস্থা থেকে আসে তাহলে অবশ্যই মন্ত্রণালয়ের অনুমোদন নিতে হবে।

টেকসই জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ সকল ধরনের নবায়নযোগ্যা জ্বালানি ব্যবস্থার উন্নয়ন, প্রসার, সংরক্ষণ, সক্ষমতা বৃদ্ধি, সাশ্রয়সহ বিভিন্ন বিষয়াদি নিয়ে কাজ করবে।

পাশাপাশি দেশের সকল ধরনের বৈদ্যুতিক সরঞ্জামে ‘এনার্জি সেভিং স্টারমার্কিং’ (কোনো পণ্য কি পরিমাণ বিদ্যুৎ খরচ করে তা শনাক্তকরনের পদ্ধতি) করার উদ্যোগ নেওয়ার কথাও প্রস্তাবিত আইনে উল্লেখ করা হয়েছে বলে ওই কর্মকর্তা জানান।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, ৩০ জানুয়ারি, ২০১১।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ