ঢাকা, মঙ্গলবার, ২ আশ্বিন ১৪২৬, ১৭ সেপ্টেম্বর ২০১৯
bangla news

ঢাবিতে মহাত্মা গান্ধী স্মারক বক্তৃতা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০১-৩০ ৪:৩২:৫৬ এএম

মহাত্মা গান্ধীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়ে গেল  ‘পঞ্চম মহাত্মা গান্ধী স্মারক বক্তৃতা-২০১১’।

ঢাকা: মহাত্মা গান্ধীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়ে গেল  ‘পঞ্চম মহাত্মা গান্ধী স্মারক বক্তৃতা-২০১১’।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগ ও ভারতীয় হাইকমিশন যৌথভাবে এই স্মারক বক্তৃতার আয়োজন করে।

বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ‘গান্ধীজী আমাদের বুকের মধ্যে আছেন’ শীর্ষক স্মারক বক্তৃতা রাখেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর।

তিনি বলেন, যতো বেশি হানাহানি হবে ততো বেশি মনুষ্যত্ব-বোধ লোপ পাবে আর পশুত্ব-বোধ জাগ্রত হবে যা নিয়ে বেঁচে থাকা যায় না। কিন্তু আমরা মানুষ, হিন্দু বা মুসলিম নই, বড় বা ছোট জাতের নই। মহাত্মা গান্ধী তার জীবন ও কর্মের মধ্যে দিয়ে এই বোধকে সত্য করে গেছেন।

প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, সত্যের শক্তি যে কোথায় তা মহাত্মা গান্ধী তার জীবন ও কর্মের মধ্য দিয়ে আমাদের দেখিয়ে গেছেন। তাই আমাদের তাকে অনুসরণ করা উচিত।

সভাপতির বক্তব্যে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদুত রজিত মিত্র বলেন, মৃত্যুর এতো বছর পরও তাঁর জীবন ও আর্দশ আমাদের অনুপ্রাণিত করছে। বিশ্বব্যাপী যখন সংঘাত চলছে তখন আমাদের মহাত্মা গান্ধীর আর্দশ অনুসরণ করতে হবে। কারণ তার ধারণা আমাদের ব্যক্তিগত ও সামগ্রিক জীবনে আজও সমান প্রাসঙ্গিক।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক হারুন-অর-রশিদ, শান্তি ও সংর্ঘষ অধ্যয়ন বিভাগের প্রতিষ্ঠাকালীন চেয়ারম্যান অধ্যাপক ডালেম চন্দ্র বর্মণ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-01-30 04:32:56