ঢাকা, মঙ্গলবার, ২ আশ্বিন ১৪২৬, ১৭ সেপ্টেম্বর ২০১৯
bangla news

দুদক আইনের প্রস্তাবিত সংশোধনী পুনর্বিবেচনার দাবিতে টিআইবির মানববন্ধন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০১-২৯ ২:০৫:৪০ এএম

স্বাধীন, নিরপেক্ষ ও কার্যকর দুর্নীতি দমন কমিশন এবং দুদক আইনের প্রস্তাবিত সংশোধনী পুনর্বিবেচনার দাবিতে রাজধানীতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

ঢাকা: স্বাধীন, নিরপেক্ষ ও কার্যকর দুর্নীতি দমন কমিশন এবং দুদক আইনের প্রস্তাবিত সংশোধনী পুনর্বিবেচনার দাবিতে রাজধানীতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

জাতীয় প্রেসকাবের সামনে শনিবার সকালে এ কর্মসূচির আয়োজন করা হয়।

মানববন্ধনে টিআইবি’র নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, আগে দুদক নিজেই সচিব নিয়োগ করতো। প্রস্তাবিত সংশোধনী আইনে সরকার সচিব নিয়োগ করবে। এতে দুদকের কাজের স্বচ্ছতা, নিরপেক্ষতা ও জবাবদিহিতা নিশ্চিত করা সম্ভব হবে না।

নতুন এ আইনে দুদকের কোনো কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত করতে চাইলে সরকারের অনুমতি লাগবে উল্লেখ করে টিআইবি’র নির্বাহী পরিচালক বলেন, ‘আমি মনে করি এটা উচিৎ নয়। এটা সংবিধানবিরোধী। সবার জন্য একই আইন নিশ্চিত করতে হবে।’

তিনি বলেন, বাংলাদেশ জাতিসংঘের আন্তজার্তিক দুর্নীতিবিরোধী সনদে স্বাক্ষর করেছে। তাছাড়া সরকারের নির্বাচনী অঙ্গীকারও হচ্ছে স্বাধীন দুর্নীতি দমন কমিশন গড়ে তোলা।

এ আইন বাস্তবায়ন হলে সরকার নির্বাচনী অঙ্গীকার থেকে সরে আসবে বলেও মনে করেন টিআইবি’র নির্বাহী পরিচালক।

টিআইবি’র নির্বাহী পরিচালক বলেন, ‘এ আইন বাস্তবায়ন হলে টিআইবি’র কোনো প্রয়োজনীয়তা থাকবে না।’

টিআইবি পরিচালিত সাম্প্রতিক এক জরিপে দেখা গেছে শতকরা ৯৬ ভাগ লোক স্বাধীন ও নিরপেক্ষ দুর্নীতি কমিশন চায়।

জনগণের মতকে উপেক্ষা করে সরকার এ সিদ্ধান্ত নিলে দুদক তার কার্যকারিতা হারাবে। জনগণের ভোগান্তি বাড়বে, দেশের অর্থনীতি ক্ষতিগ্রস্থ হবে এবং সমাজ পরিবর্তনে প্রতিবন্ধকতা সৃষ্টি হবে বলে আশঙ্কা প্রকাশ করেন টিআইবি’র নির্বাহী পরিচালক।

দুদক আইনের প্রস্তাবিত সংশোধনী পুনর্বিবেচনার দাবি না মানলে আন্দোলন অব্যাহত থাকবে বলে ঘোষণা দেন তিনি।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন টিআইবি’র পরিচালক, রাবেয়া রওশন, এসএম রিজওয়ানুল আলম, রঞ্জনেশ্বর হালদার এবং টিআইবি’র কর্মীর।

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2011-01-29 02:05:40