ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

কুয়েত ফান্ড বাংলাদেশকে ৪৪১ কোটি টাকা সহায়তা দিচ্ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২২ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১১

ঢাকা: বিদ্যুৎ ও খাদ্য নিরাপত্তা কার্যক্রম নিশ্চিত করতে কুয়েত ফান্ড বাংলাদেশকে ৪৪১ কোটি টাকা সহায়তা দিচ্ছে। এ লক্ষ্যে বাংলাদেশ সরকার ও কুয়েত ফান্ডের মধ্যে একটি চুক্তি সাক্ষরিত হয়।



রোববার পরিকল্পনা কমিশনের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের এনইসি সম্মেলন কক্ষে সরকার ও কুয়েত ফান্ডের মধ্যে শিকলবাহা ডুয়েল ফুয়েল কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নির্মাণ প্রকল্প এবং ইসলামি দেশ সমূহের খাদ্য নিরাপত্তা উন্নয়ন সংক্রান্ত দুটি চুক্তি সাক্ষরিত হয়।

শিকলবাহা নির্মাণ সংক্রান্ত ঋণ চুক্তিটি সাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া এবং কুয়েত ফান্ডের উপ-সহকারী হেসাম আল ওয়াকায়ান।

অন্যদিকে খাদ্য নিরাপত্তা সংক্রান্ত ত্রিপক্ষীয় চুক্তিটি স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া, কুয়েত ফান্ডের উপ-সহকারী হেসাম আল ওয়াকায়ান এবং পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএস) ব্যবস্থাপনা পরিচালক ড. কাজী মেসবাহ্ উদ্দিন আহমেদ।

শিকলবাহা বিদ্যুৎ কেন্দ্রর নির্মাণ চুক্তির আওতায় কুয়েত ফান্ড এবং বাংলাদেশকে সহজ শর্তে ৩৭১ কোটি টাকা ঋণ দেবে। এ প্রকল্পের মূল উদ্দেশ্য হলো স্থানীয় উৎপাদনের মাধ্যমে বৃহত্তর চট্টগ্রাম এলাকার বর্ধিত বিদুৎ চাহিদা মেটানো ও জাতীয় গ্রিডের স্থিতিশীলতা বৃদ্ধি করা। ইসলামি দেশ সমূহের খাদ্য নিরাপত্তা কার্যক্রম জোরদার করার লক্ষ্যে কুয়েত সরকার তার গুডউইল ফান্ড থেকে বাংলাদেশকে ৭৮ কোটি টাকা অনুদান প্রদান করবে ।

অনুদানের ওই অর্থ পিকেএসএস কর্তৃক এর সহযোগী এনজিওর মাধ্যমে খাদ্য উৎপাদন প্রক্রিয়া করণ, সংরক্ষণ এবং বাজারজাতকরণ সংক্রান্ত ক্ষুদ্র প্রকল্পের ক্ষুদ্র ঋণ হিসেবে ব্যবহার করা হবে। এই সহায়তা একটি ট্রাস্ট ফান্ড আকারে ব্যবহার করা হবে।

চুক্তি সাক্ষর অনুষ্ঠান শেষে দু’দেশের সংশ্লিষ্ঠ কর্মকর্তারা আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘বন্ধুপ্রতিম দু’দেশের মধ্যে সর্বক্ষেত্রে বিশেষত বিদ্যুৎ ও কৃষি খাতে ভবিষ্যতে সহযোগিতা আরও জোরদার হবে। ’

বাংলাদেশ সময়: ১২১০, জানুয়ারি ৩০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।