ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মুদ্রণপল্লী গড়ে তোলা ও আমদানি নীতিমালা প্রণয়নের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৭ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১১

ঢাকা: রাজধানী ঢাকার আশেপাশে একটি আধুনিক মুদ্রণপল্লী গড়ে তোলার দাবি জানিয়েছেন মুদ্রণশিল্পের মালিকেরা। একই সঙ্গে মুদ্রণশিল্পের যন্ত্রপাতি আমদানির ক্ষেত্রে সুপষ্ট নীতিমালা প্রণয়নেরও দাবি জানান তারা।



বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে মতিঝিল প্রেস ওউনার্স অ্যাসোসিয়েশনের অভিষেক-২০১১ উপলে ‘ডিজিটাল বাংলাদেশ গঠনে আধুনিক মুদ্রণশিল্পের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় এসব দাবি তুলে ধরা হয়। শিল্পমন্ত্রী দিলীপ বড়–য়া অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন।

বক্তরা বলেন, ‘মুদ্রণশিল্পের জন্য যন্ত্রপাতি আমদানির ক্ষেত্রে সরকারের সুপষ্ট কোন নীতিমালা নেই। এ ব্যাপারে একটি নীতিমালার প্রয়োজন রয়েছে। ’

এসময় তারা অভিযোগ করেন, নীতিমালা না থাকায় কিছু ব্যবসায়ী উন্নত মুদ্রণযন্ত্রের পরিবর্তে স্ক্র্যাপের নামে নিম্নমানের যন্ত্র আমদানি করে দেশীয় মুদ্রণশিল্পকে তিগ্রস্ত করছেন।
 
শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া বলেন, ‘মুদ্রণশিল্প বাংলাদেশের প্রাচীন দেশীয় শিল্পগুলোর একটি। বাঙালি জাতির শিক্ষা, সংস্কৃতি, ঐতিহ্য ও মূল্যবোধের সঙ্গে মুদ্রণশিল্প ঘনিষ্ঠভাবে জড়িত। এ শিল্পের আধুনিকায়নের মাধ্যমে দেশে ব্যাপক হারে কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি মূল্যবান বৈদেশিক মুদ্রাও অর্জন সম্ভব। ’

তিনি দেশীয় শিল্প হিসেবে মুদ্রণশিল্পের আধুনিকায়নেণ সরকারের প থেকে সব ধরনের সহায়তার আশ্বাস দেন।  

অ্যাসোসিয়েশনের সভাপতি মো. জহুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে শিা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন, এফবিসিসিআইয়ের পরিচালক এম এ মোমেন ও নাগিবুল ইসলাম দীপু, বাংলাদেশ মুদ্রণশিল্প সমিতির চেয়ারম্যান শহীদ সেরনিয়াবাত বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময় ২১০১ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।