ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চট্টগ্রামে বৃহস্পতিবার শুরু হয়েছে রিহ্যাব ফেয়ার- ২০১১, উদ্বোধন গৃহায়ণ প্রতিমন্ত্রীর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১১
চট্টগ্রামে বৃহস্পতিবার শুরু হয়েছে রিহ্যাব ফেয়ার- ২০১১, উদ্বোধন গৃহায়ণ প্রতিমন্ত্রীর

চট্টগ্রাম: গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী আব্দুল মান্নান খান বলেছেন, জেলা শহরের পাশাপাশি দেশের প্রতিটি উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে আগামী দুই বছরের মধ্যে সরকার গ্রোথ সেন্টার গড়ে তোলার উদ্যোগ নেবে।

এজন্য সরকারি খাস জমির পাশাপাশি  সব ধরনের অনাবাদী, পতিত ও একফসলী জমি অধিগ্রহন করা হবে বলেও জানিয়েছেন তিনি।



দেশের আবাসন সমস্যার সমাধানে সরকারি উদ্যোগের সঙ্গে এই খাতের উদ্যোক্তাদের সম্পৃক্ত হওয়ার আহবান জানান তিনি।
 
বৃহস্পতিবার দুুপরে চট্টগ্রাম কাব প্রাঙ্গণে তিন দিন ব্যাপী রিহ্যাব ফেয়ার-২০১১ এর উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্যে এসব কথা বলে গৃহায়ন ও গনপূর্ত প্রতিমন্ত্রী।
 
তিনি বলেন, ‘জমি আমাদের পূঁজি, মেধা ও উদ্যোগ আপনাদের। আসুন পরিকল্পিত নগরী গড়ে তুলতে আমরা এক কদমে, এক সাথে  অগ্রসর হই। ’

চট্টগ্রামে জনসংখ্যার চাপ বৃদ্ধি পাওয়ায় শহরের আয়তন বাড়ানো ছাড়া কোন বিকল্প নেই উল্লেখ করে এর আশেপাশে রিহ্যাবকে স্যাটেলাইট শহর গড়ে তোলার আহবান জানান ।
 
উদ্ধোধনী অনুষ্ঠানে আব্দুল মান্নান খান আরো বলেন, ‘৫৫ হাজার বর্গমাইলের  ছোট্ট এই দেশে আমাদের জমির আয়তন বৃদ্ধির কোন সুযোগ নেই। কিন্তু যেভাবে অপরিকল্পিতভাবে ভবন গড়ে উঠছে তাতে  প্রত্যেককে এর জন্য চরম মূল্য দিতে হবে।

শুধু ঢাকা-চট্টগ্রামের দিকে নজর না দিয়ে আবসন ব্যবসায়ীদের ছোট ছোট শহরেও আবাসন  শিল্প সম্প্রসারণ করার আহবান জানান তিনি।

ক্রেতা- নির্মাতার মধ্যে আস্থা ও জবাবদিহিতা স্থাপনে নীতিমালা মেনে চলার অনুরোধ জানন।

বাংলাদেশের আবাসন সমস্যার সমাধানে বেসরকারী পর্যায়ে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখার জন্য রিহ্যাবের প্রশংসা করে বলেন, এই খাতের সমস্যা সমাধানে সরকার সর্বাত্মক প্রচেষ্টা গ্রহণ করবে। আগামী দুই বছর পর কোন বিদ্যুৎ সংকট থাকবেনা জানিয়ে তিনি বলেন, সরকার বিদ্যুৎ উৎপাদনে রেকর্ড সৃষ্টি করবে।
 
রিয়েল এস্টেট এন্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ- রিহ্যাব’র  উদ্যোগে চট্টগ্রামে ৫ম বারের মতো আয়োজিত এই মেলায় এবার সবোর্চ্চ ৯৭ প্রতিষ্ঠান অংশগ্রহন করেছে। এর মধ্যে একটি অর্থলগ্নকারী প্রতিষ্ঠান।

সভাপতির বক্তব্যে রিহ্যাবের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুর রহিম খান নকশা অনুমোদনে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ সিডিএ’র দীর্ঘসূত্রতার বিষয়টি উল্লেখ সিডিএ’তে আরো জনবল নিয়োগের আহবান জানান।

এছাড়া সিডিএর নগর উন্নয়ন কমিটিসহ তাদের গৃহীত বিভিন্ন প্রকল্পে রিহ্যাবের প্রতিনিধি রাখার আহবান জানান তিনি।
 
বিশেষ অতিথির বক্তব্যে সিডিএ চেয়ারম্যান আব্দুচ ছালাম বলেন, ‘শুধু নিজেদের স্বার্থে ১৬ কোটি মানুষের স্বার্থ বিসর্জন না দিয়ে পরিবেশ বান্ধব পরিকল্পিত আবাসন নগরী গড়ে তুলতে হবে। ’
 
অন্যান্যের মধ্যে রিহ্যাব সাধারণ সম্পাদক মুরাদ ইকবাল, রিহ্যাব ফেয়ার চট্টগ্রাম-২০১১ আহবায়ক প্রকৌশলী এস এম আবু সুফিয়ান বক্তব্য রাখেন।
 
বৃহস্পতিবার রিহ্য্াব ফেয়ারের প্রথম দিনে বিকেল ৩টা থেকে এবং শুক্র ও শনিবার সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত দশণার্থীদের জন্য মেলা প্রাঙ্গণ খোলা থাকবে। এবার মেলায় একক প্রবেশ মূল্য ৫০ টাকা এবং  মাল্টিপল এন্ট্রির প্রবেশ মূল্য ১০০ টাকা নির্ধারন করা হয়েছে।

বাংলাদেশ সময় ২০০০ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ