ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কর্ণফুলী দূষণ : চট্টগ্রামে ডাইং কারখানার ২৯ লাখ টাকা জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১১

চট্টগ্রাম : বর্জ্য ফেলে কর্ণফুলী নদী দূষণের দায়ে চট্টগ্রাম নগরীর বায়েজিদ বোস্তামী এলাকায় সুপার নিটিং অ্যান্ড ডাইং নামে একটি পোশাক কারখানাকে ২৯ লাখ ৯৫ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

বৃহস্পতিবার পরিবেশ অধিদপ্তরের পরিচালক (মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট) মোহাম্মদ মুনীর চৌধুরী এ কারখানায় অভিযান চালান।


 
এ সময় তিনি সুপার নিটিং অ্যান্ড ডাইং কারখানাকে তিন মাসের মধ্যে কারখানায় পূর্ণাঙ্গ বর্জ পরিশোধন প্ল্যান্ট (ইটিপি) স্থাপনের নির্দেশ দেন। এ নির্দেশ না মানলে কারখানার গ্যাস, বিদ্যুৎ ও পানি সংযোগ বিচ্ছিন্ন করে কারখানা মালিকের বিরুদ্ধে মামলা করা হবে বলে তিনি মালিককে হুঁশিয়ার করে দিয়েছেন।

মুনীর চৌধুরী জানান, এ প্রতিষ্ঠানে মাসিক দেড় হাজার মেট্রিক টন ফেব্রিক্স ডাইং করা হয়। কিন্তু কারখানাটির বর্জ্য পরিশোধন প্ল্যান্ট দীর্ঘদিন ধরে অকার্যকর অবস্থায় রয়েছে। কারখানা থেকে ডাইং কার্যক্রমের অপরিশোধিত ঘন নীল বর্ণের তরল বর্জ্য নিজস্ব ড্রেন দিয়ে সরাসরি জালালাবাদ মৌজার খাল দিয়ে প্রবাহিত হয়ে কর্ণফুলী নদীতে পড়ছে।
 
তিনি জানান, ওই কারখানা থেকে কর্ণফুলী নদীতে পড়া তরল বর্জ্যের নমুনা পরীক্ষা করে দেখা গেছে, এতে দ্রবীভূত অক্সিজেন আছে মাত্র ৩ দশমিক ২ শতাংশ এবং পিএইচ আছে ৯ দশমিক ১ শতাংশ। দ্রবীভূত পদার্থের পরিমাণ বাংলাদেশ পরিবেশ সংক্ষরণ আইন- ১৯৯৫ এর পরিপন্থী। এছাড়া এ কারখানা থেকে ৯ লাখ ৩৬ হাজার ঘনমিটার দূষিত তরল বর্জ্য কর্ণফুলী নদীতে পড়ার প্রমাণ পাওয়া গেছে বলে মুনীর চৌধুরী জানিয়েছেন।

বাংলাদেশ সময় : ১৯৪৫ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।