bangla news

ফেব্রুয়ারির প্রথম দিন ‘ইশারা ভাষা দিবস’ ঘোষণার দাবি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০১-২১ ৯:১৯:১৯ এএম

বাংলা ইশারা ভাষা দিবস রাষ্ট্রীয়ভাবে উদযাপনের দাবিতে সমাবেশ ও র‌্যালি করেছে শ্রবণ প্রতিবন্ধী নাগরিকদের বিভিন্ন সংগঠন। এই কর্মসূচির মধ্য দিয়ে ১ ফেব্রুয়ারি বাংলা ইশারা ভাষা দিবস ঘোষণার দাবি জানানো হয়।

ঢাকা: বাংলা ইশারা ভাষা দিবস রাষ্ট্রীয়ভাবে উদযাপনের দাবিতে সমাবেশ ও র‌্যালি করেছে শ্রবণ প্রতিবন্ধী নাগরিকদের বিভিন্ন সংগঠন। এই কর্মসূচির মধ্য দিয়ে ১ ফেব্রুয়ারি বাংলা ইশারা ভাষা দিবস ঘোষণার দাবি জানানো হয়।

শুক্রবার বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে আয়োজিত সমাবেশে বক্তারা এ দাবি তুলে ধরেন।

বক্তারা বলেন, দেশে প্রায় ২৬ লাখ শ্রবণ প্রতিবন্ধী মানুষ রয়েছে। এ কারণে তারা কথ্য ভাষায় যোগাযোগ করতে পারে না। বাংলা ইশারা ভাষা তাদের যোগাযোগের একমাত্র মাধ্যম।

সমাবেশে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের প্রভাষক মাহবুবুর রহমান টিটু, ঢাকা বধির সংঘের সভাপতি মিজানুর রহমান, চট্টগ্রাম বধির সংঘের সাধারণ সম্পাদক নিমাই বণিক, বাংলাদেশি সিস্টেম চেঞ্জ অ্যাডভোকেসি নেটওয়ার্ক (B-scan) এর পরিচালক সালমা খাতুন প্রমুখ।
সমাবেশে সভাপতিত্ব করেন এসডিএসএল এর সভাপতি ওসমান খালেক।

সমাবেশ শেষে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে একটি র‌্যালি বের হয়ে দোয়েল চত্বর , হাইকোর্ট অতিক্রম করে প্রেসকাবে গিয়ে শেষ হয়।

র‌্যালিতে ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা শ্রবণ প্রতিবন্ধীরা অংশ নেন।

উল্লেখ্য, দাবি আদায়ের লক্ষ্যে গত বছর জানুয়ারি মাসে সংগঠনের প্রতিনিধিরা প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি পেশ করেন।
একই বছরের ২৬ এপ্রিল জাতীয় প্রতিবন্ধী ফাউন্ডেশন ১ ফেব্রুয়ারি বাংলা ইশারা ভাষা দিবস রাষ্ট্রীয়ভাবে উদযাপনে সম্মতি দিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে মতামত পাঠায়। কিন্তু সমাজকল্যাণ মন্ত্রণালয় এ বিষয়ে এখন পর্যন্ত কার্যকর কোনো উদ্যোগ নেয়নি।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-01-21 09:19:19