bangla news

বঙ্গোপসাগরে ট্রলার-ডাকাতি: ১৭ ট্রলারসহ শতাধিক জেলে অপহৃত, মুক্তিপণ দাবি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০১-২১ ৮:১৭:২৩ এএম

বরগুনার পাথরঘাটা থেকে প্রায় ১শ ২০ কিলোমিটার দণি-পশ্চিম বঙ্গোপসাগরের ফেয়ারওয়ে বয়ার কাছে ৩২ ট্রলারে গণডাকাতি হয়েছে। এ সময় জলদস্যুরা মুক্তিপণের দাবিতে ১৭ ট্রলারসহ ১শ ২০ জেলেকে অপহরণ করে সুন্দরবনের গহীনে নিয়ে যায়।

বরগুনা: বরগুনার পাথরঘাটা থেকে প্রায় ১শ ২০ কিলোমিটার দণি-পশ্চিম বঙ্গোপসাগরের ফেয়ারওয়ে বয়ার কাছে ৩২ ট্রলারে গণডাকাতি হয়েছে। এ সময় জলদস্যুরা মুক্তিপণের দাবিতে ১৭ ট্রলারসহ ১শ ২০ জেলেকে অপহরণ করে সুন্দরবনের গহীনে নিয়ে যায়।

শুক্রবার বিকেলে পাথরঘাটায় ফিরে আসা জলদস্যু কবলিত এফবি ভাই ভাই ট্রলারের জেলেরা এ কথা জানিয়েছেন।

তারা জানান, সুন্দরবনের মোতালেব বাহিনী বৃহস্পতিবার সকাল ৯টায় অতর্কিতে জেলে বহরে হামলা চালায়। এ সময় তারা প্রায় ৫ ঘণ্টা ধরে মাছ ধরারত প্রায় ৩২টি ট্রলারে গণডাকাতি চালায় এবং প্রতি ট্রলার  থেকে ২ লাখ টাকার মাছ, জাল ও ডিজেলসহ প্রায় ৬৪ লাখ টাকার মালামাল লুট করে।

পরে ১৭টি ট্রলার এবং জেলে বহর থেকে ১শ ২০ জন জেলেকে অপহরণ করে নিয়ে যায় এবং জেলেপ্রতি ২ লাখ টাকা মুক্তিপণ নিয়ে যোগাযোগ করতে বলে।

এবিষয়ে জেলা ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী জানান, অপহৃত ট্রলারগুলোর মধ্যে ৬টির নাম পাওয়া গেছে। এগুলো হচ্ছে, পাথরঘাটা উপজেলার এফবি শাছুন্নাহার, এফবি রেহানা, এফবি মালেক পাইকার-১, এফবি মালেক পাইকার-২ এফবি ভাই ভাই ও এফবি জিশান।

এদিকে অপহৃত ১১ জন জেলের নাম পাওয়া গেছে। এরা হচ্ছেন, আবদুস ছাত্তার, মো. শহিদ, সলেমান, বেলার, মো. জাকির, মো.সরোয়ার, মো. নান্না, মো. নিজাম, মো.কবির, মো. বারেক ও আব্দুল কাদের। তারা সবাই পাথরঘাটা ও বরগুনা সদর উপজেলার বাসিন্দা।

কোস্টগার্ড সুন্দরবনের কচিখালী কন্টিনজেন্ট কমান্ডার মো. নুর মোহাম্মদ-এর সঙ্গে টেলিফোনে যোগাযোগ করা হলে তিনি এ ব্যাপারে কিছুই জানেন না বলে জানান।

অপরদিকে, পাথরঘাটা কন্টিনজেন্ট কমান্ডার লেফটেন্যান্ট মো. হাসানুজ্জামান জানান,  তিনি ডাকাতির কথা শুনেছেন। তবে ঘটনাস্থলটি মংলা অঞ্চলের আওতায় বিধায় বিষয়টি সংশ্লিষ্টদের জানাবেন।

উল্লেখ্য, গত ১৫ জানুয়ারি থেকে এক সপ্তাহে সাগরে ৩টি ডাকাতির ঘটনা ঘটেছে। এতে ২ জন জেলে গুলিবিদ্ধ, ১৭ জন জেলে আহত, ১শ ২২ জন জেলে অপহৃত হয়েছেন এবং ৭৫ লাখ টাকার ইলিশ মাছসহ মালামাল লুট করেছে জলদস্যুরা।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-01-21 08:17:23