bangla news

চিরায়ত বাংলার প্রতিচ্ছবি পল্লীকবি জসীম উদ্দীন- তথ্যমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০১-২১ ৭:৫৪:৪৮ এএম

তথ্য ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আবুল কালাম আজাদ বলেছেন, ‘চিরায়ত বাংলার প্রতিচ্ছবি হচ্ছেন পল্লীকবি জসীম উদ্দীন। তিনি বাংলার মাটি ও মানুষের মন-মননের, হৃদয়ের গভীরের সুখ-দুঃখ, আনন্দ-বেদনার কথা তার সাহিত্যকর্মের মধ্য দিয়ে ফুটিয়ে তুলেছেন।

ফরিদপুর: তথ্য ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আবুল কালাম আজাদ বলেছেন, ‘চিরায়ত বাংলার প্রতিচ্ছবি হচ্ছেন পল্লীকবি জসীম উদ্দীন। তিনি বাংলার মাটি ও মানুষের মন-মননের, হৃদয়ের গভীরের সুখ-দুঃখ, আনন্দ-বেদনার কথা তার সাহিত্যকর্মের মধ্য দিয়ে ফুটিয়ে তুলেছেন। তিনি যুগ-যুগান্তর ধরে এদেশের মানুষের অন্তরের অন্তঃস্থলে বেঁচে থাকবেন।’
 
মন্ত্রী শুক্রবার বেলা সাড়ে ১১টায় ফরিদপুর শহরতলীর অম্বিকাপুরে ১১ কোটি ২৫ ল টাকা ব্যয়ে পল্লীকবি জসীম উদ্দীন সংগ্রহশালার ভিত্তিপ্রস্তর উন্মোচন শেষে এ কথা বলেন।

পল্লীকবির নিজ বাড়ির আঙিনায় ৪ একর জমিতে এ সংগ্রহশালা নির্মিত হচ্ছে। এতে থাকছে প্রশাসনিক ভবন, মিউজিয়াম, লাইব্রেরিসহ গবেষণা কেন্দ্র, ডরমেটরি এবং উন্মুক্ত মঞ্চ।

বাংলাদেশ জাতীয় জাদুঘরের অর্থায়নে গণপূর্ত অধিদপ্তর এ নির্মাণ কাজ হাতে নিয়েছে।

সংগ্রহশালার ভিত্তিপ্রস্তর উন্মোচন উপলে জসীম মঞ্চে বাংলাদেশ জাতীয় জাদুঘরের উদ্যোগে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন শ্রম ও কর্মসংস্থানমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন এমপি, বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, সংসদ সদস্য বেগম সালেহা মোশাররফ, সংস্কৃতি বিষয়ক সচিব সুরাইয়া বেগম ও বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক প্রকাশ চন্দ্র দাস।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ফরিদপুরের জেলা প্রশাসক হেলালুদ্দীন আহমদ, অতিরিক্ত পুলিশ সুপার সুব্রত কুমার হালদার, অধ্যাপক শাহজাহান, কবি পুত্র জামাল আনোয়ার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-01-21 07:54:48