ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আদিবাসীদের অধিকার সংবিধানে সংরক্ষিত: আইনমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২১ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১১
আদিবাসীদের অধিকার সংবিধানে সংরক্ষিত: আইনমন্ত্রী

ঢাকা: আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বলেছেন, ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার পর সামরিক শাসকরা দেশ পরিচালনা করেছে। বারবার সংবিধান লঙ্ঘন করা হয়েছে।



তিনি আরও বলেছেন, সামরিক ফরমান জারির মাধ্যমে এক ব্যক্তি মুক্তিযুদ্ধের চেতনা ধ্বংস করে সংবিধানে যে সংশোধন এনেছিলেন সুপ্রিম কোর্ট তা অবৈধ ঘোষণা করেছেন।

শুক্রবার আদিবাসী বিষয়ক জাতীয় কোয়ালিশন আয়োজিত ১ম জাতীয় কনভেনশনের উদ্বোধন অনুষ্ঠানে আইনমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, সংবিধানে আদিবাসীদের অধিকার সংরক্ষিত আছে। আদিবাসীদের নাগরিক সুযোগ সুবিধা নিশ্চিত করা রাষ্ট্রের দায়িত্ব। নতুন শিক্ষানীতিতে আদিবাসীদের নিজ ভাষায় শিক্ষালাভের কথা বলা আছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী বলেন, একই মাটির সন্তান হয়েও আদিবাসীদের সংবিধানিক স্বীকৃতি নেই। এটা জাতীয় ব্যর্থতা।

আদিবাসী বিষযক জাতীয় কোয়ালিশনের মুখপাত্র মেজবাহ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশের আদিবাসী আন্দোলনের ভাইস চেয়ারম্যান নিরলা তন সং, মানুষের জন্য ফাউন্ডেশনের প্রোগ্রাম ম্যানেজার রাথেজা শাহিন, সেভ দ্য চিল্ড্রেন ইউএস’র পরিচালক হাবিবুর রহমান।

দুই দিনের এই সম্মেলন শেষ হবে শনিবার।

বাংলাদেশ সময়: ১৩১২ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।