ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

নানা আয়োজনে পালিত হচ্ছে নাট্যাচার্য সেলিম আল দীনের ৩য় প্রয়াণ দিবস

জাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৭ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১১
নানা আয়োজনে পালিত হচ্ছে নাট্যাচার্য সেলিম আল দীনের ৩য় প্রয়াণ দিবস

জাবি: নানা আয়োজন, শ্রদ্ধা আর ভালোবাসার মধ্য দিয়ে শুক্রবার পালিত হচ্ছে বাংলা নাট্যজগতের অন্যতম শ্রেষ্ঠ নাট্যকার ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি নাট্যাচার্য সেলিম আল দীন এর ৩য় প্রয়াণ দিবস।

এ উপলে জাবির নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, ঢাকা থিয়েটার, গ্রাম থিয়েটার তিন দিনব্যাপী স্মরণ অনুষ্ঠানের আয়োজন করেছে।

আয়োজনে অংশগ্রহণকারী সহযোগী সংগঠন হিসেবে রয়েছে স্বপ্নদল ও দ্যাশবাংলা থিয়েটার।

তিন দিনব্যাপী স্মরণ অনুষ্ঠানের প্রথম দিন শুক্রবার সকাল সাড়ে ৮টায় জাবির নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক-শিার্থীরা স্মরণ শোভাযাত্রার আয়োজন করে।

শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলাভবন থেকে শুরু হয়ে কেন্দ্রীয় মসজিদের পাশে অবস্থিত নাট্যাচার্য সেলিম আল দীনের সমাধিতে পুষ্পার্ঘ্য নিবেদনের মাধ্যমে শেষ হয়।

এছাড়া বিকেল ৫টায় ঢাকায় জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে তিন দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন ড. মুস্তফা নূর-উল ইসলাম। এরপর স্বপ্নদলের পরিবেশনায় ’পুণ্যশ্লোক হে সেলিম আল দীন’ শিরোনামে সঙ্গীত কোরিওগ্রাফি প্রদর্শিত হবে।

সন্ধ্যা ৭টায় ঢাকা থিয়েটার মঞ্চায়িত করবে সেলিম আল দীন রচিত ‘ধাবমান’। সোয়া সাতটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর পরীণ হলে প্রর্দশিত হবে নাটক ‘প্রাচ্য’। পরিবেশনায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ।

দ্বিতীয় দিন ১৫ জানুয়ারি (শনিবার) বিকাল তিনটায় জাতীয় নাট্যশালার সেমিনার হলে রয়েছে সেলিম আল দীনের নাটকের সংলাপ ও সঙ্গীত বিষয়ক সেমিনার। সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করবেন মোহাম্মদ জাহিদুল ইসলাম।

সাড়ে পাঁচটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর পরীণ হলে প্রদর্শিত হবে নাটক ‘ফেস্টুনে লেখা স্মৃতি’। পরিবেশন করবে স্বপ্নদল। সাড়ে সাতটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর স্টুডিও হলে দ্যাশবাংলা থিয়েটার পরিবেশন করবে নাটক ‘জুলান’।

তৃতীয় দিন ১৬ জানুয়ারি (রোববার) সন্ধা সাড়ে ছয়টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর স্টুডিও হলে কথা আবৃত্তিচর্চা কেন্দ্রের পরিবেশনায় রয়েছে সেলিম আল দীনের দিনলিপি থেকে পাঠ।

সন্ধ্যা সাতটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর পরীণ হলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের পরিবেশনায় প্রদর্শিত হবে নাটক ‘কেরামত মঙ্গল’ এবং সাড়ে সাতটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর স্টুডিও হলে একাডেমীর পরিবেশনায় প্রদর্শিত হবে নাটক ‘পুত্র’।

বাংলাদেশ সময়: ১৩৫১ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।