ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গাজীপুরে দুই পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ ভাংচুর, কর্মবিরতি, মহাসড়ক অবরোধ করেছে শ্রমিকরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৭ ঘণ্টা, জুলাই ১৩, ২০১০

গাজীপুর: প্রতিমাসের নির্ধারিত তারিখে বেতন, হাজিরা বোনাস ও উৎপাদন দর বাড়ানোর দাবিতে মঙ্গলবার সকাল থেকে গাজীপুরে দুটি পোশাক কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে।

এসময় ক্ষুদ্ধ শ্রমিকরা  কর্মবিরতি, কারখানার নিরাপত্তা কর্মীদের কক্ষ ভাংচুর, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে বিক্ষোভ মিছিলসহ অবরোধ সৃষ্টি করে।

সকাল সোয়া দশটার দিকে তারা মহাসড়ক থেকে চলে গেলে যান চলাচল স্বাভাবিক হয়ে আসে।

তবে দুপুর সোয়া দুইটায় শেষ খবর পাওয়া পর্যন্ত দুটি কারখানাতেই শ্রমিকদের কর্মবিরতি চলছিল।  

হোতাপাড়া পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক (এসআই) কামাল হোসেন জানান, গাজীপুর সদরের হোতাপাড়া এলাকায় জাহিন টেক্স নামের একটি পোশাক কারখানার শ্রমিকরা সকাল ৯টা থেকে কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করেন। উৎপাদন দর বৃদ্ধি ও প্রতিমাসের বেতন-ভাতাদি ৭ থেকে ১২ তারিখের মধ্যে পরিশোধের দাবিতে তারা এ বিক্ষোভ করছে। ক্ষুদ্ধ শ্রমিকরা প্রধান ফটকে নিরাপত্তাকর্মীর কক্ষ ভাংচুর ও তছনছ করেন।

এক পর্যায়ে শ্রমিকরা পাশ্ববর্তী ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নিলে প্রায় ২০মিনিট যানবাহন চলাচল বিঘিœত হয়। এ সময় শ্রমিকদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পরে পুলিশ লাঠিচার্জ করে তাদের ছত্র ভঙ্গ করে দেয় বলে জানান এসআই কামাল হোসেন।

এদিকে জয়দেবপুর থানার উপপরিদর্শক (এসআই) শহিদুল ইসলাম জানান, গাজীপুর সদর উপজেলার সাইনবোর্ড এলাকার কামারজুরি গ্রামের প্যান্ডোরা ফ্যাশন সোয়টার কারখানার শ্রমিকরা সকাল সাড়ে ৮টা থেকে কর্মবিরতি শুরু করেন। হাজিরা বোনাস ২৭০ টাকা থেকে ৩০০ টাকা করার দাবিতে তারা ওই কর্মসূচি পালন করছে। এ ব্যাপারে কর্তৃপক্ষ সকাল সাড়ে ৯টার দিকে শ্রমিকদের সঙ্গে বৈঠকে বসে। কিন্তু আলোচনা ফলপ্রসূ না হওয়ায় দুপুর ১টার দিকে শ্রমিকরা ফের ক্ষুদ্ধ হয়ে উঠে। এসময় পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়।


বাংলাদেশ সময়: ১৩৩২ঘন্টা, জুলাই ১৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ