ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিএসএমএমইউতে শিশু হৃদরোগীদের চিকিৎসা দিতে আসছেন ২ ভারতীয় বিশেষজ্ঞ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৯ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১১

ঢাকা: বিনা অপারেশনে জন্মগত হৃদরোগ বন্ধ করাসহ শিশু হৃদরোগীদের আধুনিক ও উন্নত চিকিৎসা-সহায়তা দিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) আসছেন ভারতের দুই শিশু-হৃদরোগ বিশেষজ্ঞ। তারা হলেন- ডা. প্রেম শেখর ও ডা. সুমন্ত শেখর পাধী।



আগামী ১৫, ১৬ ও ১৭ জানুয়ারি বিএসএমএমইউতে প্রয়োজনীয় অপারেশনসহ সার্বিক চিকিৎসা-সহায়তা দেবেন ডা. প্রেম এবং ২২, ২৩ ও ২৪ ফেব্রুয়ারি রোগী দেখবেন ডা. সুমন্ত শেখর পাধী।

বিএসএমএমইউ’র জনসংযোগ বিভাগের কর্মকর্তা প্রশান্ত কুমার মজুমদার বৃহস্পতিবার সাংবাদিকদের একথা জানান।

শিশু হৃদরোগীদের অপারেশন ছাড়া চিকিৎসার জন্য শিশু-হৃদরোগী বা অভিভাবক বা সংশ্লিষ্ট চিকিৎসকদের নিচের ঠিকানা ও ফোন নম্বরে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হয়েছে। রুম নম্বর- ৪০৪, ব্লক-ডি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, শাহবাগ, ঢাকা। টেলিফোন: ৯৬১২৬৫৩ (অফিস); মোবাইল: ০১৮১৯-২৪৭৩৬৫, ০১৭১১-৯৬৯৭৩৬।

উল্লেখ্য, পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশে প্রতি একশ জনে একজন শিশু হৃদরোগ নিয়ে জন্মগ্রহণ করে থাকে। এছাড়া বাংলাদেশে বাতজ্বর ও বাতজ্বরজনিত  হৃদরোগেও উল্লেখযোগ্যসংখ্যক শিশু আক্রান্ত হয়ে থাকে। কিন্তু বাংলাদেশে শিশু হৃদরোগীদের পূর্ণাঙ্গ চিকিৎসার জন্য সরকারি ও বেসরকারি পর্যায়ে স্বয়ংসম্পূর্ণ কোনও প্রতিষ্ঠান এখনও গড়ে-ওঠেনি।

সম্প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে পূর্ণাঙ্গ শিশু-হৃদরোগ উইং চালু করা হয়েছে। বর্তমানে চার শয্যার আইসিইউ এবং ১০শয্যার ওয়ার্ড চালু রয়েছে। এখানে জন্মগত এবং বাতজ্বরজনিত হৃদরোগসহ অন্যান্য শিশু-হৃদরোগ নির্ণয়ের জন্য ইসিজি, কালার ডপ্লার ইকো কার্ডিওগ্রাফি এবং কার্ডিয়াক ক্যাথেটারাইজেশনসহ অন্যান্য পরীা নিয়মিত করা হচ্ছে।

এছাড়া অপারেশন ছাড়া এএসডি (অঝউ), ভিএসডি (ঠঝউ), পিডিএ (চউঅ) বন্ধ করা এবং পিটিএমসি(চঞগঈ), বেলুন ভালবুলোপ্লাস্টি (Balloon Valvuloplasty) সহ অন্যান্য শিশু হৃদরোগের চিকিৎসার প্রয়োজনীয় ব্যবস্থা রয়েছে।


বাংলাদেশ সময়: ০৯১০ ঘণ্টা, ৬ জানুয়ারি, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।