ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মরিশাসে সড়ক দুর্ঘটনা

শুক্রবার বিকেলে ঢাকা পৌঁছবে ১১ বাংলাদেশির লাশ

জসীম উদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৫ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১১
শুক্রবার বিকেলে ঢাকা পৌঁছবে ১১ বাংলাদেশির লাশ

ঢাকা: মরিশাসে সড়ক দুর্ঘটনায় নিহত ১১ বাংলাদেশির লাশ শুক্রবার বিকেলে ঢাকা পৌঁছবে।

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক খোরশেদ আলম চৌধুরী বৃহস্পতিবার রাতে বাংলানিউজকে এতথ্য জানান।



তিনি বলেন, ‘শুক্রবার বিকেলের কোনো এক সময় এমিরেটস এয়ারলাইন্সের একটি ফাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে লাশ এসে পৌঁছবে।

নিহত একজনের এক আত্মীয় বাংলানিউজকে জানান, শুক্রবার বিকেল পাঁচটা থেকে সাড়ে পাঁচটার মধ্যে লাশ ঢাকা আসবে বলে বিএমইটি থেকে জানানো হয়েছে তাদের।

এছাড়া নির্ধারিত সময়ে নিহতদের আত্মীয়-স্বজনকে লাশ নিতে বিমানবন্দরে উপস্থিত থাকতেও বলা হয়েছে।

দুর্ঘটনায় নিহত ব্রাহ্মণবাড়িয়া জেলার আখাউড়া উপজেলার সাইদুর রহমানের ফুফা জালাল উদ্দিন বাংলানিউজকে জানান, বিএমইটির এক কর্মকর্তা লাশ নিতে বিকেল পাঁচটার আগেই বিমান বন্দরে উপস্থিত হতে বলেছেন।

তিনি বলেন, ‘ওই কর্মকর্তা আমাকে জানিয়েছেন-লাশ আনা ও দাফনের জন্য প্রত্যেক নিহতের পরিবারকে ৩৫ হাজার টাকা দেওয়া হবে। ’

প্রসঙ্গত, বুধবার সকালে মরিশাসে এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় ১০ বাংলাদেশি নিহত হন। এক গার্মেন্টস কারখানায় সুইং অপারেটর হিসাবে কর্মরত এসব বাংলাদেশিকে বহনকারী মিনিবাসকে বিপরীত দিক থেকে আসা একটি লরি চাপা দিলে তারা মারা যান এতে মিনিবাসটির মরিশিয়ান চালকও মারা যান। আহত হন চার বাংলাদেশি। পরে হাসপাতালে নেওয়ার পর ইলিয়াস গাজী নামের আরও এক বাংলাদেশি মারা যান।

মাত্র ১২ দিন আগে গত ৩০ ডিসেম্বর এসব শ্রমিক বৈধভাবে চাকুরি নিয়ে মরিশাসে যান।

এদিকে বৃহস্পতিবার দিনভর নিহতদের লাশ দেশে ফিরিয়ে আনার যাবতীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন করে পররাষ্ট্র মন্ত্রণালয় ও বিএমইটি। লাশ দেশে ফিরিয়ে আনার বিষয়ে আত্মীয়-স্বজনদের অনুমতির কথা মরিশাস সরকারকে জানিয়ে দেওয়া হয়। এছাড়া এমিরেটস এয়ারলাইন্স কর্তৃপক্ষও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে ফাইট শিডিউল নির্ধারণ করে।

প্রাথমিক ফাইট অনুযায়ী শুক্রবার সকাল আটটায় নিহতদের নিয়ে এমিরেটসের ফাইটটি ঢাকার পৌঁছার কথা ছিল। পরে তা পিছিয়ে বিকাল পাঁচটা করা হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট এক কর্মকর্তা বাংলানিউজকে বলেন, ‘নিয়োগের শর্ত অনুযায়ী নিহতদের লাশ দেশে ফিরিয়ে আনার খরচ নিয়োগকর্তা বহন করছেন। নিহতদের পরিবার জীবনবীমার অর্থও পাবেন। এছাড়া মরিশাসের পররাষ্ট্রমন্ত্রী বুলেল অরভাঁ পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনিকে আশ্বস্ত করেছেন, নিহতদের পরিবারকে ক্ষতিপূরণ দেবে তার সরকার। ’

দুর্ঘটনায় নিহতরা হলেন-ব্রাহ্মণবাড়িয়ার আকতার, আল মামুন, জয় হোসেন, মোস্তাফিজুর রহমান, রকিবুল হাসান, সাইদুর রহমান, সাগর, কুমিল্লার জাহিদুল, মোকতার, সেলিম ও ঢাকার ইলিয়াস গাজী।

আহতরা হলেন-কুমিল্লার মামুন, হাসান সরকার ও ব্রাহ্মণবাড়িয়ার সুমন।

বাংলাদেশ সময়: ২২৩০ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।