ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

১২ দফা দাবিতে

রুয়েট শিক্ষার্থীদের কাস বর্জন, ৪৮ ঘণ্টার আল্টিমেটাম

জনাব আলী, রাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১১

রাবি (রাজশাহী): রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) শিক্ষার্থীরা বৃহস্পতিবার ১২ দফা দাবি আদায়ে উপাচার্যকে ৪৮ ঘণ্টা আল্টিমেটাম দিয়েছেন।

এ ছাড়া তারা বৃহস্পতিবার সকাল থেকে কাস বর্জনসহ প্রশাসনিক ভবন ঘেরাও এবং বিক্ষোভ মিছিল করে উপাচার্যের কাছে স্মারকলিপিও পেশ করেন।



তারা আল্টিমেটামে হুঁশিয়ারি দেন, দাবি মানা না হলে শনিবার থেকে আবারও কাস বর্জন চলবে।

শিক্ষার্থীরা যে দাবি আদায়ে আন্দোলন করছেন, সেগুলি হচ্ছে- মুক্তিযুদ্ধে শহীদ রুয়েট শিার্থীদের স্মরণে স্মৃতিসৌধ নির্মাণ, কেন্দ্রীয় শহীদ মিনার সংস্কার ও নতুন শহীদ মিনার নির্মাণ, শিক সঙ্কট নিরসন, হলে ইন্টারনেট সুবিধা প্রদান, টিনশেড হলে অন্যায়ভাবে ডাইনিং বাবদ জরিমানা আদায় করায় সংশ্লিষ্ট হল প্রভোস্টের অপসারণ, একমাত্র ছাত্রী হলটি শেখ হাসিনার নামে নামকরণ, ক্রীড়া শিক নিয়োগসহ খেলার মাঠ সংস্কার, ক্যাফেটেরিয়ায় খাবারের মান উন্নতকরণ, লোডশেডিং নিয়ন্ত্রণ, আধুনিক অডিটোরিয়াম নির্মাণসহ আবাসন সঙ্কট নিরসনে নতুন হল নির্মাণ, শিার্থীদের পরিবহনের জন্য দুটি বাস ক্রয় এবং গত বছরে ক্যাম্পাসে শিবির নেতা-কর্মীদের ধ্বংসাত্মক কর্মকাণ্ডের বিচার করা।

রুয়েট সূত্রে জানা যায়, বেলা ১১টার দিকে শিক্ষার্থীরা ক্যাম্পাসে একটি বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি ক্যাম্পাস প্রদণি শেষে প্রশাসন ভবনের সামনে এসে সমবেত হয়। পরে তারা প্রশাসন ভবনের মূল ফটকে তালা ঝুলিয়ে দেন। এ সময় প্রশাসন ভবনের ভেতরে থাকা সব কর্মকর্তা-কর্মচারী অবরুদ্ধ হয়ে পড়েন।

শিক্ষার্থীরা প্রধান ফটকে তালা দিয়ে সেখানে অবস্থান ধর্মঘট পালন করার পাশাপাশি এক সংপ্তি সমাবেশের আয়োজন করেন। সমাবেশে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ৩য় বর্ষের ছাত্র আব্দুস সালাম, আলী আহসান,  মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪র্থ বর্ষের আব্দুল আজিজ, অরুণসহ বিভিন্ন বর্ষের শিার্থীরা বক্তব্য রাখেন।

সমাবেশ শেষে তারা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সিরাজুল করিম চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করে ১২ দফা দাবি সম্বলিত একটি স্মারকলিপি পেশ করেন।

রুয়েটের ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী খন্দকার মারসুস জানান, ‘শিক্ষার্থীদের ন্যায্য দাবি মানা না হলে শনিবার থেকে আবারও কাস বর্জন চলবে।  

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।