ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অভিযোগের জবাব দিয়েছেন সাত বৈমানিক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১১
অভিযোগের জবাব দিয়েছেন সাত বৈমানিক

ঢাকা: বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সাত বৈমানিক তাদের বিরুদ্ধে আনা অভিযোগের ব্যাখ্যা দিয়েছেন। বৃহস্পতিবার বৈমানিকেরা বিমানের পরিচালক (প্রশাসন) রাজপতি সরকারের কাছে এ সংক্রান্ত জবাব জমা দেন।

 

গত অক্টোবরে মাসে বিভিন্ন দাবিতে আন্দোলনকারী সাত বৈমানিককে বিভিন্ন অভিযোগে অভিযুক্ত করে এবং এসব অভিযোগের ব্যাখ্যা চেয়ে চিঠি দেয় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্তৃপক্ষ।
গত ৬ জানুয়ারি বৈমানিকদের এ চিঠি দেওয়া হয়। চিঠিতে সাত বৈমানিকের বিরুদ্ধে বিমানের আর্থিক ক্ষতি, ভাবমূর্তি ক্ষুণ্ণ করাসহ একাধিক অভিযোগ আনা হয়। বিমানের বেঁধে দেওয়া সময়ের মধ্যে চিঠির জবাব দিতে বলা হয়। ওই সময় অনুযায়ী বৃহস্পতিবারই ছিল চিঠির জবাব দেওয়ার শেষ দিন।

অভিযুক্ত এ সাত বৈমানিক হলেন- বাংলাদেশ এয়ারলাইন পাইলটস অ্যাসোসিয়েশনের (বাপা) ভারপ্রাপ্ত সভাপতি ক্যাপ্টেন জাকির হোসেন, সাধারণ সম্পাদক ক্যাপ্টেন বাসিত মাহতাব, জ্যৈষ্ঠ বৈমানিক ক্যাপ্টেন এসএম হেলাল, ক্যাপ্টেন মাকসুদ, ক্যাপ্টেন ইশতিয়াক আহমেদ, ক্যাপ্টেন মাহবুবুর রহমান ও ক্যাপ্টেন শাহ আলম।  

বিমানের চিঠিতে বলা হয়েছিল নির্দিষ্ট সময়ের মধ্যে অভিযোগের ব্যাখ্যা না দিয়ে চিঠির জবাব দিতে হবে। অন্যথায় তদন্ত কমিটি করে তাদের শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

বাপার আন্দোলনের প্রত্যাহারের পর বিমান কর্তৃপক্ষ পরিচালক (ফাইট অপারেশন) ক্যাপ্টেন নাসেরকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করে। তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে এই অভিযোগপত্র গঠন করা হয়।

অভিযোগপত্রে বলা হয়েছে, অক্টোবর মাসে বৈমানিকদের আন্দোলনের কারণে বিমানের ৭ কোটি ৩০ লাখ আর্থিক ক্ষতি হয়েছে। এছাড়া ভাবমূর্তির ক্ষতি হয়েছে শতশত কোটি টাকার।

উল্লেখ্য, বৈমানিকদের অবসরের বয়সসীমা ৫৭ বছর থেকে বাড়িয়ে ৬২ করার অফিস আদেশ বাতিলসহ ৫ দফা দাবিতে গত অক্টোবরে আন্দোলন শুরু করে বাপা। টানা ৯দিন অচলাবস্থার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপে বৈমানিকরা আন্দোলন প্রত্যাহার করেন। এ সময় প্রধানমন্ত্রী তাদের বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না বলেও জানিয়েছিলেন।  

বাংলাদেশ সময়: ২০০০ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১১ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।