ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জলদস্যুতারোধে অ্যাকশন প্ল্যান তৈরি করবে আইএমও

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৫ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১১
জলদস্যুতারোধে অ্যাকশন প্ল্যান তৈরি করবে আইএমও

চট্টগ্রাম : নাবিকদের পেশাগত নিরাপত্তা নিশ্চিত করতে নৌবাণিজ্যে জলদস্যুতারোধে অ্যাকশন প্ল্যান তৈরি করা হবে বলে জানিয়েছেন ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন- আইএমও’র সেক্রেটারি জেনারেল ইফথিমিওস ই মিত্রোপৌলোস।

তিনি বলেন, ‘নৌবাণিজ্যে জলদস্যুতারোধে ২০১১ সালের মধ্যে অ্যাকশন প্ল্যান তৈরি করবে আইএমও।

এছাড়া ক্রমবর্ধমান এ সমস্যার সমাধানে আগামী মাসেই এ পেশার সঙ্গে সংশ্লিষ্ট সব পেশার  প্রতিনিধিদের নিয়ে জাতিসংঘ মহাসচিব বান কি মুনের সঙ্গে আলোচনায় বসা হবে। ’

বৃহস্পতিবার সকালে চট্টগ্রামে প্রতিষ্ঠিত বাংলাদেশ মেরিন একাডেমি পরিদর্শনের সময় কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এর আগে তিনি মেরিন একাডেমির সিনিয়র ও জুনিয়র ক্যাডেটদের সম্মিলিত মনোজ্ঞ কুচকাওয়াজ অনুষ্ঠানে অভিবাদন গ্রহণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে বর্তমান সময়ের ক্রমবর্ধমান ‘জলদস্যুতা’ সম্পর্কে তিনি বলেন- ‘আইএমও এ ব্যাপারে তৎপর। জলদস্যুতা সমস্যা মোকাবেলায় আইএমও এ পেশা এবং ব্যবসার সঙ্গে জড়িত সব স্টেকহোল্ডারের জন্য গাইডলাইন ও আচরণবিধির উন্নয়ন করছে। ’

বাংলাদেশি জাহাজ এমভি জাহান মণি জলদস্যুদের কবলে পড়ার ঘটনা দুর্ভাগ্যজনক উল্লেখ করে এর নাবিক ও তাদের পরিবারের জন্য তা বেদনাদায়ক বলে মন্তব্য করেন তিনি।

মেরিন একাডেমি পরিদর্শনের সময় তার সঙ্গে ছিলেন, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুল মান্নান হাওলাদার, একাডেমির কমান্ড্যান্ট ড. সাজিদ হোসেন এবং আইএমও-তে কর্মরত সিনিয়র টেকনিক্যাল অফিসার ক্যাপ্টেন মঈনউদ্দিন আহমেদ।
 
উল্লেখ্য, নৌ-বাণিজ্য বিষয়ক বিশ্বের সর্বোচ্চ সংস্থা আইএমও এর সেক্রেটারি জেনারেলের স্বাধীন বাংলাদেশে এটিই প্রথম সফর। বাংলাদেশ একটি মেরিটাইম জাতি হিসেবে বিশ্বের প্রথম সারির তালিকায় নাম বজায় রাখার েেত্র তার সফর কূটনৈতিক ও অর্থনৈতিকভাবে খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করছেন সংম্লিষ্টরা।  

বাংলাদেশে মেরিটাইম কার্যক্রমের দীর্ঘ ঐতিহ্যের প্রসঙ্গ টেনে ইফথিমিওস ই মিত্রোপৌলোস বলেন, ‘আইএমও ম্যান্ডেটগুলো যথাযথভাবে অনুসরণ করায় আন্তর্জাতিক পরিমণ্ডলে এদেশের ভাবমূর্তি উজ্জ্বল। ’ জাতীয় দুর্যোগ ও বন্যায় এদেশে অনেক প্রাণহানি ঘটছে উল্লেখ বলেন, দুর্যোগ মোকাবেলায় প্রয়োজনে আইএমও আন্তর্জাতিক কারিগরি সহায়তা দেবে।

কুচকাওয়াজ পরিদর্শন শেষে আইএমও সেক্রেটারি জেনারেল একাডেমি ক্যাম্পসে গাছের চারা রোপন করেন।
 
পরে তিনি ক্যাডেট ডাইনিং হলে একাডেমির ক্যাডেট, প্রশিক্ষক, কর্মকর্তা, ওয়ার্ল্ড মেরিটাইম ইউনিভার্সিটির  গ্রাজুয়েটদের উপস্থিতিতে কেক কাটেন।

বাংলাদেশ সময় : ১৮৫৭ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।