ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘স্বাধীনতা স্তম্ভ উন্মুক্ত করে দেওয়া হচ্ছে ৭মার্চ’

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪১ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১১

ঢাকাঃ সোহরাওয়ার্দী উদ্যানে নির্মিত স্বাধীনতা স্তম্ভের প্রথম পর্যায়ের স্থাপনাসমূহ আগামী ৭ মার্চ জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। ২য় পর্যায়ের কাজসহ সম্পূর্ণ প্রকল্প ২০১২ সালের জুন মাসের মধ্যে শেষ হবে।



মুক্তিযুদ্ধ বিষয়ক প্রতিমন্ত্রী ক্যাপ্টেন এবি তাজুল ইসলাম (অব:) শনিবার স্বাধীনতা স্তম্ভ নির্মাণ প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের কাজের অগ্রগতি পরিদর্শনকালে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনার পর এ সিদ্ধান্ত  নেওয়া হয়।

শনিবার সরকারের এক তথ্য বিবরণীতে এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ দেওয়ার এবং পাক হানাদার বাহিনীর আত্মসমর্পণের স্থানসহ অন্যান্য ঐতিহাসিক স্থান সংরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রতিমন্ত্রী সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ মিজানুর রহমান, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব ড. খোন্দকার শওকত হাসানসহ সংশ্লিষ্ট কর্মকর্তাগণ এসময় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৭১-এ ঐতিহাসিক ৭ মার্চে স্বাধীনতাযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহ্বান এবং স্বাধীনতাযুদ্ধে পাক হানাদার বাহিনীর পরাজয় ও আত্মসমর্পণের দলিল স্বারের উজ্জ্বল স্মৃতিসহ মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরার উদ্দেশে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।

প্রকল্পের আওতায় এরইমধ্যে মুক্তিযুদ্ধের স্মৃতি সংরণে ভূ-গর্ভস্থ মিউজিয়াম, প্লাজা, জলাধার, শিখা চিরন্তন এবং ২ হাজার আসন বিশিষ্ট উন্মুক্ত মঞ্চ ইত্যাদি অবকাঠামোসহ প্রথম পর্যায়ের কাজ সমাপ্ত হয়েছে।


বাংলাদেশ সময়: ০৪৪০ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ