ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

`প্রেসক্লাবের নতুন কমিটিকে দায়িত্ব হস্তান্তর করতেই হচ্ছে’

মবিনুল ইসলাম স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১১

ঢাকা: জাতীয় প্রেসক্লাবের নির্বাচন নিয়ে দায়ের করা মামলায় সহকারী জজের দেওয়া সাত দিনের মধ্যে আগের কমিটির কাছে দায়িত্ব ফিরিয়ে দেওয়ার আদেশ স্থগিত করেননি জেলা জজ আদালত। ফলে পুরনো কমিটির কাছে ক্ষমতা ফিরিয়ে দেওয়ার আদেশ বহাল থাকলো।

বুধবার ৩১ ডিসেম্বরের নির্বাচনের ঘোষিত ফলাফলে বিজয়ী সভাপতি কামালুদ্দিন সবুজ, সাধারণ সম্পাদক আবদাল আহমেদসহ ৭ জন এ আদেশটি স্থগিত চেয়ে জেলা জজ আদালতে রিভিশন মোকদ্দমা দায়ের করেন।

বৃহস্পতিবার ঢাকার জেলা জজ মো. জাহাঙ্গীর হোসেন মামলাটির ওপর শুনানি গ্রহণ করে আদেশ স্থগিতের বিষয়টি উভয়পক্ষের উপস্থিতিতে শুনানির জন্য আগামি ১৮ জানুয়ারি দিন নির্ধারণ করেছেন।

উল্লেখ্য, গত ১০ জানুয়ারি ঢাকার চতুর্থ সহকারী জজ শেখ মো. মুজাহিদুল ইসলাম সাত দিনের মধ্যে আগের কমিটির কাছে দায়িত্ব ফিরিয়ে দিতে নতুন কমিটিকে নির্দেশ দিয়েছিলেন। একই সঙ্গে মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নতুন কমিটির সব ধরনের কার্যক্রমও স্থগিত করেন তিনি।

গত ৫ জানুয়ারি নির্বাচনের ফল বাতিল চেয়ে আদালতে মামলা দায়ের করেন জাতীয় প্রেসকাবের ঘোষিত ফলাফলে পরাজিত প্রার্থী দৈনিক যুগান্তরের নির্বাহী সম্পাদক সাইফুল আলম ও দৈনিক সমকাল সম্পাদক গোলাম সারওয়ার।

আদালত ঐদিনই নতুন কমিটিকে দায়িত্ব গ্রহণের ওপর অর্ন্তবর্তীকালীন নিষেধাজ্ঞা জারি করেন। পাশাপাশি নতুন কমিটিকে দায়িত্ব হস্তান্তরে কেন অস্থায়ী নিষেধাজ্ঞার আদেশ দ্বারা বারিত করা হবে না মর্মে কারণ দর্শানোর নির্দেশ দেন।

গত বৃহস্পতিবার আদালতের দেওয়া অর্ন্তবর্তীকালীন নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপত্তি দাখিল করেন প্রেসক্লাবের নতুন সভাপতি-সাধারণ সম্পাদকসহ অন্যরা।

তারা আদালতকে জানান, আদালতের আদেশ পাবার আগেই ক্ষমতা হস্তান্তর করা হয়েছে। ব্যাংকে নমুনা সইও দেওয়া হয়েছে। এমতাবস্থায় আদালতের আদেশের আর কোনো কার্যকারিতা নাই।  

সোমবার নিষেধাজ্ঞার আবেদনের ওপর পূর্ণাঙ্গ শুনানি শেষে আদালত সাত দিনের মধ্যে আগের কমিটির কাছে দায়িত্ব ফিরিয়ে দিতে নতুন কমিটিকে নির্দেশ দেন।

রিভিশনটির ওপর শুনানি করেন অ্যাডভোকেট ওসমান গণি ও ঢাকা বারের সভাপতি অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া।

বাংলাদেশ সময়: ২০৩০ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।