ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ম্যাজিস্ট্রেটদের দুর্ব্যবহারের অভিযোগে ফেনীতে আইনজীবীদের আদালত বর্জন

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১১

ফেনী: ম্যাজিস্ট্রেটদের অনিয়ম, স্বেচ্ছাচারিতা ও দুর্ব্যবহারের অভিযোগ এনে ফেনীতে আদালত বর্জন করছেন আইনজীবীরা।

বৃস্পতিবার বিকেলে জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে জেলা আইনজীবী সমিতির জরুরি সভায় জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাঈন উদ্দিন চৌধুরী ও কাজী ইয়াসির আরাফাতকে রোববার থেকে তিন দিনের মধ্যে প্রত্যাহারের দাবি জানানো হয়।

অন্যথায় পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে বলে তারা জানান।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বৃহস্পতিবার সকালে আদালত চলাকালে জেলা আইনজীবী সমিতির ডাকে আদালত বর্জন কর্মসূচি শুরু হয়। এসময় আইনজীবীরা দল বেঁধে আদালত থেকে বেরিয়ে আসেন।

দুপুর ১টার দিকে আইনজীবী সমিতি ভবনে সমিতির সভাপতি ইব্রাহিম ভুঞার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শফিকুর রহমানের পরিচালনায় এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় শতাধিক আইনজীবীর উপস্থিতিতে সিনিয়র আইনজীবীরা বক্তব্য রাখেন।

তারা বলেন, বিচার বিভাগ পৃথক হওয়ার পর থেকে আদালতের ম্যাজিস্ট্রেটরা আইনজীবীদের পাত্তা দিতে চান না। তাদের দুর্ব্যবহার, বিভিন্ন অনিয়ম ও স্বেচ্ছাচারি কর্মকাণ্ডে অতীষ্ঠ হয়ে আমরা আদালত বর্জন করেছি।  

এদিকে আইনজীবী সমিতি সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার সকালে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাঈন উদ্দিন চৌধুরীর আদালতে অ্যাডভোকেট জুলফিকারের পরিচালনাধীন একটি প্রতারণা মামলায় (সিআর-৩৪৯/২০১০) বাদী জেলার ছাগলনাইয়া উপজেলার শহীদুল্লা ও একই উপজেলার বিবাদী খায়েজ আহাম্মদ নিজেদের মধ্যে আপসের সিদ্ধান্ত জানিয়ে আদালতে জামিন প্রার্থনা করেন।

কিন্তু আদালত জামিন না দিয়ে ১৯ জানুয়ারি পরবর্তী শুনানীর ধার্য্য তারিখ ঘোষণা করায় আইনজীবীদের আদালত বর্জনের সূত্রপাত হয়।  

এ ব্যাপারে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাঈন উদ্দিন চৌধুরী ও কাজী ইয়াসির আরাফাতের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাদের পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, জহানুয়ারি ১৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।