ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গৃহকর্মীদের হাতে তৈরি নানা সামগ্রীর প্রদর্শনী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১১

ঢাকা: রাজধানীর সুবিধা বঞ্চিত মেয়ে শিশু গৃহকর্মীদের হাতের তৈরি খাবার ও সামগ্রীর প্রদর্শনের জন্য মেলার অয়োজন করেছে বেসরকারি সংগঠন ফুলকি ।

বৃহস্পতিবার সকাল ১০টায় মিরপুর ১ নম্বারের পাইকপাড়া কলোনী মাঠ প্রাঙ্গনে দিনব্যাপী এ মেলা শুরু হয়।



মেলায় ফুলকির প্রশিক্ষণ পাওয়া ৬৫ জন গৃহকর্মী মেয়ে শিশু তাদের হাতের তৈরি বিভিন্ন খাবার ও সামগ্রী প্রদর্শন করে।

প্রদর্শনীতে হাতের তৈরি বিভিন্ন ধরণের  পিঠা, খেলনা , মেয়েদের ব্যবহার্য সামগ্রী, সেলাই ও কারুকাজ করা কাপরের বিভিন্ন সামগ্রী, ঘর সাজানোর সামগ্রীসহ বিভিন্ন নিত্যব্যবহার্য দ্রব্যদির প্রদর্শনী হয় ।

এছাড়াও এ প্রদর্শনীর সময় উপস্থিত গৃহকর্মীরা মেলায় একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানও উপস্থাপন করে ।

প্রদর্শনীর আয়োজক ফুলকির সহকারি প্রকল্প ব্যাবস্থাপক শাহানা বেগম বলেন ‘গৃহকাজে নিযুক্ত মেয়ে শিশুদের উন্নত ভবিষ্যত নিশ্চিত করা এবং তাদের প্রতি নিয়োগকারীর সহিংসতা প্রতিরোধ করতে গৃহীত কর্মসূচির অংশ হিসেবেই এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

তিনি বলেন ‘এর মাধ্যমে গৃহকর্মী মেয়ে শিশুরা নিজেদের মধ্যে আত্ববিশ্বাস সৃষ্টি করতে পারবে এবং ভবিষ্যতে আত্বনির্ভরশীল হওয়ার সাহস পাবে। ’

রাজধানীর গৃহকর্মী মেয়ে শিশুদের উৎসাহিত ও অনুপ্রাণীত করার উদ্দেশ্যে জাপানি এনজিও শাপলা নীরের সহযোগিতায় আয়োজিত এ প্রদর্শনীতে উপস্থিত ছিলেন বিভিন্ন্ জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা।

বাংলাদেশ সময় ১৫৫০ , জানুয়ারি ১৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।