ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খুলনা ও বরিশালের ৪৯ পৌরসভার ভোটগ্রহণ শুরু

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৫ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১১
খুলনা ও বরিশালের ৪৯ পৌরসভার ভোটগ্রহণ শুরু

ঢাকা: খুলনা বিভাগের ৩০টি ও বরিশাল বিভাগের ১৯টি পৌরসভায় ভোটগ্রহণ বৃহস্পতিবার সকাল আটটায় শুরু হয়েছে। কনকনে ঠাণ্ডার মধ্যে ভোটাররা নিজ নিজ কেন্দ্রে ভোট দিতে এসেছেন।

ভোটগ্রহণ একটানা চলবে বিকাল ৪টা পর্যন্ত।

খুলনা বিভাগের ৩০ পৌরসভায় ৪০৩ ভোটকেন্দ্রের ২ হাজার ৩১২ ভোটকে ৭ লাখ ১৩ হাজার ৫২৮ জন ভোটার তাদের ভোটারাধিকার প্রয়োগ করছেন। এর মধ্যে পুরুষ ভোটার ৩ লাখ ৫৩ হাজার ৫২৩ জন এবং মহিলা ভোটারের সংখ্যা ৩ লাখ ৫৯ হাজার ৯৯৫ জন।

এ বিভাগে ১৪০ জন মেয়র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সংরতি মহিলা কাউন্সিলর প্রার্থী ৩৬৪ জন এবং সাধারণ কাউন্সিলর প্রার্থী ১ হাজার ১২৫ জন।

খুলনা বিভাগের ৩০টি পৌরসভার ৪০০টি ভোটকেন্দ্রের মধ্যে ৩১৬টি ঝুঁকিপূর্ণ ও ৮৪টিকে সাধারণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করেছে খুলনা রেঞ্জ পুলিশ। ভোটকেন্দ্রগুলোতে ৫ হাজার ৬৫ পুলিশ, ৪০৯ এপিবিএন ও ৫ হাজার ৯১৪ জন আনসার সদস্য মোতায়েন রয়েছে। এছাড়া সেনাবাহিনী, বিজিবি ও র‌্যাবসদস্যরা টহল দিচ্ছে।

বরিশাল বিভাগের ১৯ পৌরসভার ভোটার, ১৯৯ ভোটকেন্দ্রে, ৯৪৮ ভোটকক্ষে ২ লাখ ৯২ হাজার ৮২৯ জন ভোটার ভোট দিচ্ছেন। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ১ লাখ ৪৬ হাজার ৩ শ ৮২ জন এবং মহিলা ভোটার সংখ্যা ১ লাখ ৪৬ হাজার ৪ শ ৪৭ জন।

এ বিভাগে ৮৪ জন মেয়র প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সংরতি মহিলা কাউন্সিলর প্রার্থী ২০৫ জন এবং সাধারণ কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন ৬৪২ জন প্রার্থী।

বরিশাল বিভাগে মোট ভোটকেন্দ্র ২২৪টি। সুষ্ঠুভাবে ভোট গ্রহণের জন্য সাধারণ ভোটকেন্দ্রে পাঁচজন সশস্ত্র পুলিশ, দু’জন আনসার এবং লাঠিসহ ছয়জন করে পুরুষ ও নারী আনসার সদস্য মোতায়েন রয়েছে। এছাড়া এসব কেন্দ্রে চার প্লাটুন সেনাসদস্য, এক প্লাটুন কোস্টগার্ড, নৌবাহিনীর একটি প্লাটুন এবং র‌্যাবের ১৫টি দল টহল দিচ্ছে। পাথরঘাটা, কলাপাড়ায় এরই মধ্যে সেনা ও নৌবাহিনীর সদস্যরা টহল দিচ্ছেন।

খুলনা বিভাগে যেসব পৌরসভায় ভোটগ্রহণ হচ্ছে সেগুলো হলো - গাংনী, আলমডাঙ্গা, জীবননগর, দর্শনা, কুমারখালী, ভেড়ামারা, মিরপুর, খোকসা, যশোর, বাঘারপাড়া, নওয়াপাড়া, বেনাপোল, চৌগাছা, মনিরামপুর, কেশবপুর, শৈলকুপা, হরিণাকুণ্ডু, কোটচাঁদপুর, কালীগঞ্জ, মহেশপুর, সাতীরা, কলারোয়া, পাইকগাছা, চালনা, বাগেরহাট, মংলাপোর্ট, মোরেলগঞ্জ, নড়াইল, কালিয়া, মেহেরপুর (সদর)।

বরিশাল বিভাগের- ভোলা, লালমোহন, দৌলতখান, বোরহানউদ্দিন, পটুয়াখালী, কলাপাড়া, নলছিটি, পিরোজপুর, মঠবাড়ীয়া, স্বরূপকাঠি, মুলাদা, বানারিপাড়া, বাকেরগঞ্জ, গৌরনদী, মেহেন্দীগঞ্জ, বরগুনা, পাথরঘাটা, বেতাগী ও আমতলী।

খুলনা ও বরিশাল বিভাগের ১০টি জেলার ১৭টি পৌরসভায় সশস্ত্র বাহিনীর সদস্যরা টহল দিচ্ছে। এগুলো হচ্ছে-মেহেরপুর জেলার মেহেরপুর সদর ও গাংনী, চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা, যশোর জেলার যশোর সদর, কেশবপুর ও নওয়াপাড়া, ঝিনাইদহের শৈলকুপা ও কালীগঞ্জ, ভোলার ভোলা সদর ও লালমোহন, বাগেরহাটের মোড়েলগঞ্জ, বরিশালের মুলাদী, পটুয়াখালী সদর ও কলাপাড়া, বরগুনার পাথরঘাটা, কুষ্টিয়ার মিরপুর ও খোকসা।

এছাড়া খুলনা ও বরিশাল বিভাগের চারটি জেলার চারটি পৌরসভাতে বিজিবি মোতায়েন করা হয়েছে। এগুলো হলো- মনিরামপুর, কলারোয়া, পাইকগাছা, বাগেরহাট ও মংলাপোর্ট।

বাংলাদেশ সময়: ০৮০২ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।