ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যুদ্ধপরাধের বিচারের নামে নিরাপরাধের যেন শাস্তি না হয়: মার্কিন বিশেষ দূত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৪ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১১

ঢাকা: যুদ্ধপরাধের বিচারের নামে কোনো নিরাপরাধ মানুষ যাতে শাস্তি না পায় এ ব্যপারে সরকারের কাছে নিশ্চয়তা চায় মার্কিন যুক্তরাষ্ট্র।

বুধবার সন্ধায় বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যলয়ে বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরীর সঙ্গে বৈঠক শেষে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার বিশেষ দূত ইস্টিফেন জে র‌্যাপ এক যৌথ সাংবাদিক সম্মেলনে এ কথা বলেন।



তিনি বলেন, ‘আমরা আশা করি যুদ্ধপরাধের বিচারের নামে কোন নিরপরাধ মানুষ যাতে শাস্তি না পায়। এ ব্যাপারে আমরা সরকারের কাছে নিশ্চয়তা চাই। ’

তিনি আরো বলেন, ‘এই বিচার কোন দল বা গোষ্ঠীর বিরুদ্ধে নয়। যার বিরুদ্ধে যুদ্ধপরাধের সুস্পষ্ট অভিযোগ আছে তাকেই শাস্তি দিতে হবে। কেউ যেন বিচারের নামে হয়রানি না হয়। ’

শমসের মবিন চৌধুরী সাংবাদিকদের বলেন, যুদ্ধপরাধের বিচারের নামে যে কার্যক্রম চলছে সেটা সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত । এ বিচার সুষ্টু হবে কিনা বৈঠকে এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। যুদ্ধপরাধের অভিযোগ তুলে ওয়ারেন্ট ছাড়াই অনেক নেতাকে গ্রেফতার করা হচ্ছে। সেটা কখনই আমরা কামনা করি না।

তিনি বলেন, সরকারের মন্ত্রীরাই ঘোষণা দিচ্ছে কে কখন গ্রেফতার হবে। কোনো ধরণের তদন্ত ছাড়াই তারা বলে দিচ্ছে কে যুদ্ধপরাধী।

আমরা মনে করি যুদ্ধপরাধের বিচারের নামে যে কার্যক্রম চলছে তা হয়রানি ছাড়া কিছুই না। আমরাও যুদ্ধপরাধের বিচার চাই। তবে সেটা হতে হবে সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্যতার ভিত্তিতে। এজন্য যুদ্ধপরাধের বিচার করতে হলে বিচার ব্যবস্থার আরো স্বচ্ছ ও নিরপেক্ষতা দরকার বলে মন্তব্য করেন তিনি।

বৈঠকে চেয়ারপাসনের উপদেষ্টা রিয়াজ রহমান, সাবিহ উদ্দিন আহমেদ, ড. ওসমান ফারুক উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় ২২৩৫ ঘণ্টা, জনিুয়ারী ১২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।