ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এপোলো হাসপাতালে লিভার প্রতিস্থাপনের প্রস্তুতি চলছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১১
এপোলো হাসপাতালে লিভার প্রতিস্থাপনের প্রস্তুতি চলছে

ঢাকা: খুব শিগগিরই ঢাকার এপোলো হাসপাতালে লিভার প্রতিস্থাপন করা যাবে। হাসপাতাল কর্তৃপক্ষ এখন লিভার প্রতিস্থাপনের প্রস্তুতি নিচ্ছে।

রোগীর সংখ্যা ও অবকাঠামোগত সুবিধা যাচাই করে চুড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

বাংলাদেশে লিভার প্রতিস্থাপনের সম্ভাবনা সম্পর্কে বুধবার রাজধানীর হোটেল রেডিসন ওয়াটার গার্ডেনে এক সংবাদ সম্মেলনে ঢাকা এপোলো হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা মাইক পটার একথা জানান।

সংবাদ সম্মেলনে ইন্দ্রপ্রস্থ এপোলো হাসপাতাল দিল্লীর পেডিয়াট্রিক গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের সিনিয়র কনসালটেন্ট অধ্যাপক ডা. অনুপম সিবাল, লিভার প্রতিস্থাপন বিভাগের সিনিয়র কনসালটেন্ট অধ্যাপক ডা. সুভাষ গুপ্তা, এপোলো হাসপাতাল ঢাকার জেনারেল ম্যানেজার (বিজনেস ডেভেলপমেন্ট) ডা. শাগুফা আনোয়ার উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে আগত অতিথি চিকিৎসকরা দক্ষিণ-পূর্ব এশিয়ায় হেপাটাইটিস, লিভার ফেইলিওর ও লিভার সিরোসিসের ব্যপকতা এবং এসব রোগীদের লিভার প্রতিস্থাপনের গুরুত্ব সম্পর্কে আলোকপাত করেন।

 এ সময় তারা জানান, বিশ্বের বিভিন্ন দেশের মত বাংলাদেশেও লিভারের নানা জটিলতায় আক্রান্ত রোগীর সংখ্যা দিনদিন বাড়ছে। এসব রোগীর চিকিৎসা এ দেশেই কিভাবে করা যায় তার সম্ভাব্যতা নির্ণয় করছে হাসপাতাল কর্তৃপক্ষ।

এ প্রেক্ষিতে ১৩ জানুয়ারী ঢাকা এপোলো হাসপাতাল মিলনায়তনে লিভার প্রতিস্থাপন বিষয়ে জ্ঞান বিনিময়ের জন্য সিনিয়র সার্জন ও লিভার বিশেষজ্ঞদের নিয়ে এক সেমিনারের আয়োজন করা হয়েছে।

চিকিৎসকরা জানান, বিভিন্ন উন্নত দেশে লিভার প্রতিস্থাপনে যেখানে প্রায় এক কোটি ভারতীয় রুপি খরচ হয় সেখানে এপোলো হাসপাতাল দিল্লীতে ৫০ লক্ষ টাকায় এ চিকিৎসা সম্ভব।  

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, এ বছরের এপ্রিলে হাসপাতালের ৬ষ্ঠ বর্ষপূর্তি উপলক্ষ্যে চট্টগ্রামে ৩০০ শয্যাবিশিষ্ট একটি হাসপাতালের নির্মাণ কাজ শুরু হবে।

বাংলাদেশ সময় ২০৩১ ঘন্টা, জানুয়ারী ১২,২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।