ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

১৬ জানুয়ারি থেকে সিএনজি, অটো-রিক্সার ভাড়া বাড়ছে

মহিউদ্দীন জুয়েল, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১১

ঢাকা: সিএনজি ও পেট্রোলচালিত অটো-রিক্সার ভাড়া বাড়ছে। ১৬ জানুয়ারি থেকে বর্ধিত ভাড়া কার্যকর হবে।

বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) বাংলানিউজকে এ কথা জানায়।

দীর্ঘদিন ধরেই সিএনজি-অটোরিকশার চালকদের দৌরাত্ম্যে অতিষ্ঠ নগরবাসী। আগে কয়েক দফায় ভাড়া বাড়ানো হলেও কম দূরত্বে যেতে চায় না চালকরা। এখন ১০০ টাকার নিচে কোনো ভাড়াই নেই। কম দূরত্বের কথা শুনলেই চালকরা অনেক বেশি ভাড়া হাঁকে। এ নিয়ে প্রতিদিনই যাত্রীদের সঙ্গে চালকদের কথা কাটাকাটি এমন কী হাতাহাতির ঘটনাও ঘটছে।

কিন্তু চালকদের এই দৌরাত্ম্য প্রতিরোধে বিআরটিএ কোনো ব্যবস্থা নেয়নি কখনও। তাই নতুন করে ভাড়া বৃদ্ধি করায় রাস্তায় শৃংখলা আসবে কিনা তা নিয়ে যাত্রীরা সংশয় প্রকাশ করেছেন।

এদিকে বিআরটিএ’র চেয়ারম্যান আইয়ুবুর রহমান খান বলেছেন, কোনো চালক কম দূরত্ব ও মিটারে যেতে না চাইলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। । তিনি বলেন, পুলিশ কমিশনার বেনজির আহমদকে বিআরটি’র পক্ষ থেকে একটি চিঠি দেওয়া হয়েছে। চিঠিতে বলা হয়েছে, কোনো অটোরিক্সাচালক যদি অতিরিক্ত ভাড়া দাবি বা স্বল্প দূরত্বে যাত্রী নিতে অস্বীকার করে তবে অভিযোগের ভিত্তিতে পুলিশ ব্যবস্থা নেবে।

বিআরটিএ জানায়, আগে চালকদের মালিককে দৈনিক ৪৫০ টাকা জমা দিতে হতো। এখন তা ১৫০ টাকা বাড়িয়ে ৬০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

প্রথম দুই কিলোমিটারের ভাড়া নির্ধারণ করা হয়েছে ২৫ টাকা। আগে এই ভাড়া ছিলো ১৪ টাকা। পরবর্তী প্রতি কিলোমিটারের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৭ টাকা, আগে এই ভাড়া ছিলো ৬ টাকা। বিরতিকালের জন্য ভাড়া প্রতি মিনিট এক টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে এক টাকা ২৫ পয়সা। সকল দূরত্বে যাত্রী পরিবহনে বাধ্যতামূলক সর্বনিম্ন ভাড়া ১৮ টাকা থেকে ২৫ টাকা নির্ধারণ করা হয়েছে।  

বিআরটিএ জানায়, গত ৪ নভেম্বর যোগাযোগ মন্ত্রীর সভাপতিত্বে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত হয়।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘন্টা,  জানুয়ারি ১২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।